বাড়ি > ময়দান > আই লিগ বাতিল হলে মোহনবাগান চ্যাম্পিয়ন হয় কীভাবে? ইস্টবেঙ্গলের প্রশ্নে উত্তপ্ত হতে পারে শনিবারের সভা
মোহনবাগানকে লিগ চ্যাম্পিয়ন মেনে নিতে নারাজ ইস্টবেঙ্গল।
মোহনবাগানকে লিগ চ্যাম্পিয়ন মেনে নিতে নারাজ ইস্টবেঙ্গল।

আই লিগ বাতিল হলে মোহনবাগান চ্যাম্পিয়ন হয় কীভাবে? ইস্টবেঙ্গলের প্রশ্নে উত্তপ্ত হতে পারে শনিবারের সভা

  • ইস্টবেঙ্গল বেঁকে বসলেও যে তাদের লিগ চ্যাম্পিয়ন হওয়া আটকাবে না, এবিষয়ে একপ্রকার নিশ্চিত সবুজ-মেরুন শিবির।

করোনা মহামারির জেরে সরকারি লকডাউন ৩ মে পর্যন্ত বর্ধিত হওয়ায় আই লিগ মরশুমে এবছরের মতো এখানেই দাঁড়ি টেনে দেওয়া মনস্থ করেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। লকডাউন উঠলেও তড়িঘড়ি আই লিগের বাকি ম্যাচগুলি আয়োজন করা সম্ভব নয়। সুতরাং বাকি ২৮টি ম্যাচ বাতিল ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে AIFF, যার মধ্যে রয়েছে ইস্টবেঙ্গল-মোহনবাগান বড় ম্যাচও।

বৃহস্পতিবারই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের তরফে সিদ্ধান্ত জানিয়ে দেওয়ার কথা ছিল। তবে মোহনবাগান-ইস্টবেঙ্গল টানাপোড়েন জারি থাকায় বৈঠক পিছিয়ে দেওয়া হয়। ফেডারেশন শনিবার আই লিগ দলগুলিকে নিয়ে সভা ডেকেছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই সভা উত্তপ্ত করে তোলার সমূহ সম্ভাবনা কলকাতার দুই প্রধানের।

AIFF ঠিক করেছে বাকি আই লিগ মরশুম বাতিল করার পাশাপাশি মোহনবাগানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে, যেহেতু পয়েন্টের নিরিখে তারা ইতিমধ্যেই খেতাব জয় নিশ্চিত করেছে। এও স্থির হয়েছে যে, পুরস্কার মূল্য সব দলগুলির মধ্যে ভাগ করে দেওয়া হবে এবং অসমাপ্ত লিগে কোনও দল অবনমনের আওতায় পড়বে না।

ইস্টবেঙ্গলের দাবি, লিগ বাতিল হলে কোনও দল কীভাবে চ্যাম্পিয়ন হয়। তাছাড়া খেলা হলে শৃঙ্খলাজনিত কারণে যদি মোহনবাগানের পয়েন্ট কাটা যায়, তবে লিগ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকছে ইস্টবেঙ্গলের সামনে। নিতান্ত যদি মোহনবাগানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়, তবে দ্বিতীয় স্থানে থাকায় তাদের কেন রানার্স ঘোষণা করা হবে না? ফেডারেশন যদি জোর করে কোনও সিদ্ধান্ত চাপিয়ে দেয়, তবে আইনি লড়াইয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে লাল-হলুদ শিবির।

মোহনবাগান অবশ্য ইস্টবেঙ্গলের আস্ফালনে বিন্দুমাত্র বিচলিত নয়। তাদের দাবি, অহেতুক বিতর্ক তৈরি করছে চিরপ্রতিদ্বন্দ্বী শিবির। ইস্টবেঙ্গল বেঁকে বসলেও যে তাদের লিগ চ্যাম্পিয়ন হওয়া আটকাবে না, এবিষয়ে তারা একপ্রকার নিশ্চিত। আপাতত AIFF-এর চূড়ান্ত সিদ্ধান্ত জানতে শনিবার পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

বন্ধ করুন