বাংলা নিউজ > ময়দান > অধিনায়ক হিসেবে অবদান রাখতে ব্যর্থ, নিজেই বললেন মোমিনুল, ছাড়তে চাইলেন দায়িত্ব
মোমিনুল হক। (ফাইল ছবি, এএফপি)

অধিনায়ক হিসেবে অবদান রাখতে ব্যর্থ, নিজেই বললেন মোমিনুল, ছাড়তে চাইলেন দায়িত্ব

  • সার্বিকভাবে মোমিনুল হকের অধিনায়কত্বের রেকর্ড একেবারেই ভালো নয়। তাঁর অধিনায়কত্বে মাত্র তিনটি টেস্টে জিতেছে বাংলাদেশ। হেরেছে ১২ টি টেস্টে। দুটি টেস্ট ড্র হয়েছে। মোমিনুল বলেন, 'বোর্ড (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) প্রেসিডেন্ট আমায় থাকতে বলেছিলেন। কিন্তু আমি অধিনায়ক থাকতে চাইনি।'

বাংলাদেশের টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন মোমিনুল হক। এমনটাই জানিয়েছে ইএসপিএন ক্রিকোইনফো। তবে বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের তরফে বিষয়টি নিয়ে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারের পরই অধিনায়কত্ব ছাড়ার ইচ্ছাপ্রকাশ করেন মোমিনুল। যে মোমিনুলের অধিনায়কত্বে নিউজিল্যান্ডে ঐতিহাসিক টেস্ট জিতেছিল বাংলাদেশ। যদিও সার্বিকভাবে মোমিনুল অধিনায়কত্বের রেকর্ড একেবারেই ভালো নয়। তাঁর অধিনায়কত্বে মাত্র তিনটি টেস্টে জিতেছে বাংলাদেশ। হেরেছে ১২ টি টেস্টে। দুটি টেস্ট ড্র হয়েছে। সেইসঙ্গে সম্প্রতি ব্যাট হাতেও খরা চলছিল মোমিনুলের। তাঁর উপর যেন অধিনায়কত্বের বাড়তি চাপ তৈরি হয়েছিল। চলতি বছর ছয় টেস্টে মাত্র ১৬২ রান করেন। গড় ১৬.২। যিনি ২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশের অধিনায়কত্বের ব্যাটন হাতে পেয়েছিলেন। 

আরও পড়ুন: Mitali Express: বাংলাদেশ বেড়াতে যাবেন? কালই NJP- Dhaka ট্রেন, ভাড়া কত?

মঙ্গলবার মোমিনুল বলেন, 'আপনি যখন ভালো খেলেন, তখন দল না জিতলে অনুপ্রেরণা জোগানোর জায়গায় থাকেন। আমার মনে হয়, রান না করলে এবং দল না জিতলে যে কোনও দলের অধিনায়কত্ব করা কঠিন কাজ। তাই আমার মতে, এটাই অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সেরা সময়। আমার মনে হয়েছে যে আমায় আরও বেশি ব্যাটিংয়ে মনোযোগ দিতে হবে। একজন অধিনায়ককে (ব্যাটে বা বলে) অবদান রাখতে হয়। নাহলে প্রচুর চাপ তৈরি হয়। বোর্ড (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) প্রেসিডেন্ট আমায় থাকতে বলেছিলেন। কিন্তু আমি অধিনায়ক থাকতে চাইনি।'

কে বাংলাদেশের অধিনায়ক হবেন?

একটি মহলে জল্পনা চলছে, শাকিব আল হাসানকে অধিনায়ক করা হতে পারে। তবে পূর্ণ সময়ের অধিনায়ক হিসেবে কাকে বেছে নেওয়া হবে, তা নিয়ে বিভিন্ন নাম উঠে আসছে।

বন্ধ করুন