বাংলা নিউজ > ময়দান > রিও অলিম্পিক্সে সোনাজয়ী টেনিস প্লেয়ার ছিটকে গেলেন টোকিয়ো থেকে
মনিকা পুয়েগ।
মনিকা পুয়েগ।

রিও অলিম্পিক্সে সোনাজয়ী টেনিস প্লেয়ার ছিটকে গেলেন টোকিয়ো থেকে

  • ২০১৯ সালের ডিসেম্বরে তাঁর ডান কনুইয়ে অস্ত্রোপচার হয়েছিল। তার পর থেকেই মনিকা নিজের ছন্দে ছিলেন না। সম্প্রতি ডান কাঁধে অস্ত্রোপচার হয়েছে তাঁর।

টোকিয়ো অলিম্পিক্স শুরুর আগেই ফের খারাপ খবর। এ বার টোকিয়ো থেকে ছিটকে গেলেন মনিকা পুয়েগ। ২০১৬ রিও অলিম্পিক্সে টেনিসে মহিলাদের সিঙ্গলসে সোনা জিতেছিলেন মনিকা। কিন্তু এই বছর চোটের জায়গায় অস্ত্রোপচারের কারণে তিনি আর অলিম্পিক্সে যোগ দিতে পারবেন না। 

অ্যাঞ্জেলিক কেরবারকে ৬-৪, ৪-৬, ৬-১ সেটে হারিয়ে রিও অলিম্পিক্সে সোনা জিতেছিলেন মনিকা। মনিকার হাত ধরেই পুয়ের্তো রিকো প্রথম অলিম্পিক্সে সোনা জিতেছিল। ২০১৬ সালের সেপ্টেম্বরে মহিলাদের সিঙ্গলসে কেরিয়ারের সেরা র‌্যাঙ্কিং ২৭-এ পৌঁছেছিলেন মণিকা পুয়েগ। সেই টেনিস প্লেয়ারই এ বার অংশ নিতে পারবেন না টোকিয়োতে।

যে মেয়েটি সাফল্যের সিঁড়ি বেয়ে ধীরে ধীরে উপরে উঠছিলেন, তিনি হঠাৎ করে যেন হারিয়ে গেলেন। এর জন্য তাঁর চোটকেই দায়ী করা হয়ে থাকে। গত বছর অক্টোবরে ফরাসি ওপেনের প্রথম রাউন্ডেই ছিটকে গিয়েছিলেন তিনি। তার পর থেকে তাঁকে আর কোর্টে দেখা যায়নি মনিকাকে। তারও আগে সেপ্টেম্বরে ইউ এস ওপেনেরও প্রথম রাউন্ড থেকে তাঁকে বিদায় নিতে হয়েছিল।

আসলে ২০১৯ সালের ডিসেম্বরে তাঁর ডান কনুইয়ে অস্ত্রোপচার হয়েছিল। তার পর থেকেই মনিকা নিজের ছন্দে ছিলেন না। সম্প্রতি ডান কাঁধে অস্ত্রোপচার হয়েছে। যে কারণে তিনি টোকিয়ো অলিম্পিক্সেও নামতে পারবেন না। ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোস্ট করে এই বার্তা দিয়েছেন মনিকা নিজেই। সেই ভিডিয়োতে মনিকা বলেছেন, ‘খুবই খারাপ লাগছে। কিন্তু কিছু করার ছিল না। নিজের কেরিয়ারের কথা চিন্তা করেই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিয়েছি। তবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সে নামতে চাই। টেনিস কোর্টে ১০ মিনিট কাটালেই অসম্ভব যন্ত্রণা হচ্ছিল। যা কোর্টে ফেরার পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করছিল।’

অলিম্পিক্সে সোনা জিতলেও গ্র্যান্ডস্লামে অবশ্য মনিকা পুয়েগ সে ভাবে সাফল্য পাননি। ২০১৩ সালে তিনি উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠেছিলেন। এর বাইরে ২৭টি গ্র্যান্ডস্লাম ম্যাচের মধ্যে তিনি কখনওই তৃতীয় রাউন্ডের গণ্ডি টপকাতে পারেননি। এই অস্ত্রোপচারের জন্য এই মরশুমে আর কোনও টুর্নামেন্টেই নামতে পারবেন না মনিকা।

বন্ধ করুন