বাংলা নিউজ > ময়দান > মুম্বই টেস্টে নেতৃত্ব দিতে নেমে নয়া নজির কোহলির, ছাপিয়ে গেলেন ধোনিকে
বিরাট কোহলি। ছবি: এএনআই

মুম্বই টেস্টে নেতৃত্ব দিতে নেমে নয়া নজির কোহলির, ছাপিয়ে গেলেন ধোনিকে

  • মহেন্দ্র সিং ধোনি টেস্টে মোট ৩০ বার টিমকে নেতৃত্ব দিয়েছেন। কোহলি সেখানে ৩১ বার নেতৃত্ব দিয়ে নজির গড়লেন। শুক্রবার থেকে শুরু হওয়া মুম্বই টেস্টে টস করতে নেমেই এই নজির গড়ে ফেললেন বিরাট কোহলি।

সৌরভ গঙ্গোপাধ্যায়, মনসুর আলি খান পতৌদি, সুনীল গাভাস্করদের আগেই ছাপিয়ে গিয়েছিলেন। এ বার তিনি টপকে গেলেন মহেন্দ্র সিং ধোনিকে। টেস্টে সবচেয়ে বেশি বার দলকে নেতৃত্ব দিয়ে নজির গড়ে ফেললেন কোহলি।

মহেন্দ্র সিং ধোনি টেস্টে মোট ৩০ বার টিমকে নেতৃত্ব দিয়েছেন। কোহলি সেখানে ৩১ বার নেতৃত্ব দিয়ে নজির গড়লেন। শুক্রবার থেকে শুরু হওয়া মুম্বই টেস্টে টস করতে নেমেই এই নজির গড়ে ফেললেন বিরাট কোহলি। ধোনি ছাড়াও গাভাস্কর ভারতকে টেস্টে ২৯ বার নেতৃত্ব দিয়েছেন। পতৌদি আবার ২৭ বার নেতৃত্ব দিয়েছেন। আর সৌরভ টেস্টে ভারতকে মোট ২১ বার নেতৃত্ব দিয়েছেন। সকলকে ছাপিয়ে টেস্টে ভারতকে নেতৃত্ব দেওয়ার তালিকায় কোহলি এখন শীর্ষে।

যদিও এই টেস্টের প্রথম ইনিংসে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন ক্যাপ্টেন কোহলি। ৮০ রানে শুভমন গিল এবং চেতেশ্বর পূজারার উইকেট হারিয়ে ভারত যখন চাপ, তখন চারে ব্যাট করতে নামেন কোহলি। কিন্তু তিনিও রীতিমতো নিরাশ করেন। ৪ বল খেলে শূন্য রানে সাজঘরে ফিরে যান ভারত অধিনায়ক।

যদি কোহলির আউট নিয়ে বিতর্ক রয়েছে। ‘অকাট্য’ প্রমাণের অভাবে তাঁকে এলবিডব্লুউ দেওয়া হয় ঠিকই, যদিও ভিডিয়ো দেখে নেটিজেনদের দাবি, বল বিরাটের ব্যাটে লেগেছে। রিভিউ নেওয়ার পরেও আউটের সিদ্ধান্ত বহাল থাকলে ক্ষুব্ধ হন বিরাট নিজেও।

এ দিকে দ্বিতীয় টেস্টেও টসে জিতে ভারত প্রথমে ব্যাট নিয়েছে। তবে মাত্র ৮০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে রয়েছে তারা। ৪৪ করে আউট হয়ে যান শুভমন গিল। চেতেশ্বর পূজারা আরও একবার ব্যর্থ। শূন্য রানে আউট হন তিনি। স্বাভাবিক ভাবেই পূজারাকে দলে রাখা নিয়েই প্রশ্ন উঠেছে। অনেকেই প্রশ্ন তুলেছেন, টানা খারাপ পারফরম্যান্সের পর আর ক'টা ম্যাচে সুযোগ দেওয়া হবে পূজারাকে? বিরাট কোহলিও শূন্য হাতে সাজঘরে ফেরেন।

বন্ধ করুন