বাংলা নিউজ > ময়দান > IPL-এর রেশ কাটার আগেই রুতুরাজ-কেদার-রাহুলদের সামনে টাকার ঝুলি নিয়ে হাজির নতুন T20 লিগ, জেনে নিন খুঁটিনাটি

IPL-এর রেশ কাটার আগেই রুতুরাজ-কেদার-রাহুলদের সামনে টাকার ঝুলি নিয়ে হাজির নতুন T20 লিগ, জেনে নিন খুঁটিনাটি

রুতুরাজ গায়কোয়াড়। ছবি- পিটিআই।

Maharashtra Premier League 2023: কবে শুরু হবে এই নতুন টি-২০ লিগ, কোন কোন দল অংশ নেবে, কোন দলের আইকন প্লেয়ার কারা, জেনে নিন বিস্তারিত তথ্য। 

আইপিএলের মতো বিপুল টাকা ছড়ানোর প্রশ্ন নেই। তবে ভারতের এক রাজ্য সংস্থার ঘরোয়া ক্রিকেট লিগ শুরুতেই যেভাবে টাকার ঝুলি উপহার দিল সংশ্লিষ্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনকে, তা দৃষ্টান্ত হয়ে থাকবে নিশ্চিত। আইপিএল ২০২৩ শেষ হয়েছে সবেমাত্র। সেই রেশ কাটতে না কাটতে ক্রিকেটারদের সামনে মোটা টাকা উপার্জনের সুযোগ নিয়ে হাজির হল মাহারাষ্ট্র প্রিমিয়র লিগ।

রবিবার অনুষ্ঠিত হয় মহারাষ্ট্র প্রিমিয়র লিগের ৬টি ফ্র্যাঞ্চাইজির নিলাম। অর্থাৎ, ৬টি দলের মালিকানা কাদের হাতে থাকবে, তা স্থির হয় নিলামের মাধ্যমে। চমকের শুরু সেখানেই। মহারাষ্ট্র ক্রিকেট সংস্থা ৬টি শহরকে চিহ্নিত করে টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য। এই ৬টি দলের তিন বছরের মালিকানা বিক্রি করা হয়। প্রতিটি দলের বেস প্রাইস ছিল বছর প্রতি ১ কোটি টাকা। অর্থাৎ, ৩ কোটি টাকা দিয়ে কোনও দলের মালিকানা কেনা যেত ৩ বছরের জন্য।

মহারাষ্ট্র ক্রিকেট সংস্থা ৬টি দলের মালিকানা বিক্রি করে অন্তত পক্ষে ১৮ কোটি টাকা আয় করতে চেয়েছিল। বাস্তবে ৬টি দল বিক্রি হয় ৫৭ কোটি ৮০ লক্ষ টাকার বিশাল মূল্যে। ৬টি দল কেনার জন্য নিলামে অংশ নেয় ২০টি ব্যবসায়িক সংস্থা।

সব থেকে বেশি দাম ওঠে পুণে ফ্র্যাঞ্চাইজির। ১৪.৮ কোটি টাকায় প্রবীণ মশালেওয়ালে কিনে নেন পুণের মালিকানা। এই দলের আইকন প্লেয়ার হিসেবে দেখা যাবে চেন্নাই সুপার কিংসের তারকা ক্রিকেটার রুতুরাজ গায়কোয়াড়কে। রুতুকে ক্যাপ্টেন করার কথা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে ফ্র্যাঞ্চাইজির তরফে।

আরও পড়ুন:- যশস্বী তো এখনই স্টার, IPL 2023-এর সেরা ঘরোয়া ক্রিকেটারের তালিকায় রয়েছেন KKR-এর রিঙ্কু-সুয়াশ, দেখে নিন সেরা বারো

১১ কোটি টাকার বিনিময়ে পুনিত বালান গ্রুপ কিনে নেয় কোলাপুর ফ্র্যাঞ্চাইজি, যে দলের আইকন প্লেয়ার হলেন কেদার যাদব। ৯.১০ কোটি টাকায় নাশিক ফ্র্যাঞ্চাইজি কিনে নেয় ঈগল ইনফ্রা ইন্ডিয়া লিমিটেড। এই দলের আইকন প্লেয়ার হলেন রাহুল ত্রিপাঠী।

কোন কোন দল অংশ নেবে মহারাষ্ট্র প্রিমিয়র লিগে:-
পুণে, কোলাপুর, নাশিক, সম্ভাজি নগর, রত্নাগিরি ও সোলাপুর, এই ৬টি দল অংশ নেবে মহারাষ্ট্র প্রিমিয়র লিগে।

কোন দলের আইকন প্লেয়ার কারা:-
পুণে- রুতুরাজ গায়কোয়াড়
কোলাপুর- কেদার যাদব
নাশিক- রাহুল ত্রিপাঠী
সম্ভাজি নগর- রাজবর্ধন হাঙ্গার্গেকর
রত্নাগিরি- আজিম কাজি
সোলাপুর- ভিকি ওস্তওয়াল

আরও পড়ুন:- IPL 2023 Review: ইতিবাচক দিক হাতেগোনা, ব্যর্থতার কারণ দীর্ঘ, দিল্লি ক্যাপিটালসের ভুলে ভরা মরশুমের ময়নাতদন্তে চোখ রাখুন

কবে শুরু হবে মহারাষ্ট্র প্রিমিয়র লিগ:-
আগামী ১৫ জুন শুরু হবে মহারাষ্ট্র প্রিমিয়র লিগ। খেলা হবে আইপিএলের মডেলে। টুর্নামেন্টের সব ম্যাচগুলি অনুষ্ঠিত হবে পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।

কোন চ্যানেলে দেখা যাবে খেলা:-
ডিডি স্পোর্টসে সরাসরি সম্প্রচারিত হবে মহারাষ্ট্র প্রিমিয়র লিগের ম্যাচগুলি। অনলাইন প্ল্যাটফর্মেও খেলা দেখানোর ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে মহারাষ্ট্র ক্রিকেট সংস্থার তরফে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন