বাংলা নিউজ > ময়দান > 2011 WC-এর উইনিং ছক্কার স্মৃতিতে ডুবলেন ধোনি, উদ্বোধন করলেন বিশেষ স্মারক- ভিডিয়ো

2011 WC-এর উইনিং ছক্কার স্মৃতিতে ডুবলেন ধোনি, উদ্বোধন করলেন বিশেষ স্মারক- ভিডিয়ো

২০১১ বিশ্বকাপে ধোনির হাঁকানো উইনিং ছক্কাকে এমসিএ-র বিশেষ সম্মান।

ধোনির সম্মানে স্মারক তৈরির জন্য এমসিএ ওয়াংখেড়ের প্যাভিলিয়নের স্ট্যান্ড থেকে ৫টি চেয়ার সরাচ্ছে। যে চেয়ারগুলির নম্বর জে২৮২ থেকে শুরু হয়ে জে২৮৬ (সিট নম্বর J282 -J286) পর্যন্ত।

বারো বছর আগে ২০১১ সালে ২ এপ্রিল ওয়াংখেড়েতে শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপ জিতেছিল মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া। ফাইনালে ম্যাচের সেরা হয়েছিলেন ধোনি। উইনিং স্ট্রোকও এসেছিল তাঁর ব্যাট থেকেই। নুয়ান কুলশেখরার বলে ছক্কা হাঁকিয়ে ভারতকে চ্যাম্পিয়ন করেছিলেন অধিনায়ক ধোনি। ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথম বার বিশ্বকাপ জিতেছিল ভারত। এর ২৮ বছর পর ফের বিশ্বজয়ের স্বাদ এনে দেয় ধোনির ভারত।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে লং-অনে ছক্কা মেরে ভারতকে বিশ্বকাপের শিরোপা এনে দিয়েছিলেন মাহি। আর ধোনিকে সম্মান জানাতে অভিনব উদ্যোগ শুধু নিয়েই হাল ছাড়েনি মুম্বই ক্রিকেট সংস্থা, সেটা করেও দেখিয়েছে তারা। স্টেডিয়ামের ঠিক যে জায়গায় ধোনির ছক্কা এসে পড়েছিল, সেই আসনকে ধোনির নামে সংরক্ষিত করা হয়েছে। আর ধোনির হাত দিয়েই সেই মেমোরিয়াল উদ্বোধন করা হল এমসিএ-র তরফে। সেই মতোই শুক্রবার ফিতে কেটে ধোনি সেই স্মারকের উদ্বোধন করেন। এই স্মারক তৈরির জন্য এমসিএ ওয়াংখেড়ের সেই প্যাভিলিয়নের স্ট্যান্ড থেকে ৫টি চেয়ার সরাচ্ছে। যে চেয়ারগুলির নম্বর জে২৮২ থেকে শুরু হয়ে জে২৮৬ (সিট নম্বর J282 -J286) পর্যন্ত।

আরও পড়ুন: কী ভাবে করলাম জানি না- RCB বোলারদের ছাতু করার পরেও ঘোর কাটেনি KKR-এর ‘লর্ডে’র

ধোনি ওই মেমোরিয়ালের উদ্বোধন করার পর তাঁর বিশ্বকাপ ফাইনালে ছক্কা হাঁকানোর মুহূর্তের একটি বিরাট ছবিও তাঁকে উপহারস্বরূপ দেওয়া হয়। এ ছাড়া মুম্বই সংস্থার তরফে একটি ছোট্ট ট্রফিও দেওয়া হয় ২০১১-র বিশ্বকাপজয়ী অধিনায়ককে। ধোনিকে গোটা অনুষ্ঠানটি হাসিমুখে চুটিয়ে উপভোগ করতে দেখা গিয়েছে।

ক্রিকেটারদের নামে স্টেডিয়ামের স্ট্যান্ড, প্যাভিলিয়ন তো আকছারই দেখা যায়। ওয়াংখেড়ে স্টেডিয়ামে ইতিমধ্যেই সচিন তেন্ডুলকর, সুনীল গাভাসকার, বিজয় মার্চেন্ট স্ট্যান্ড রয়েছে। গেট রয়েছে পলি উমড়িগড়, বিনু মানকড়ের নামে। এ বার ধোনির নামে আসন সংরক্ষণ হল। তবে কোনও ক্রিকেটারের ছয়ের স্মারক হিসেবে আসন রক্ষণের মতো ঘটনা ভারতীয় ক্রিকেটে এই প্রথম বার ঘটল। সে দিক থেকে ধোনি ইতিহাস গড়লেন।

আরও পড়ুন: অন্তত ১৬০ করা উচিত ছিল- বড় হারের জেরে পিছিয়ে গেলেন মানছেন ফ্যাফ

এর আগে ১৯৯৩ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নিউ সাউথ ওয়েলসের বিরুদ্ধে ভিক্টোরিয়ার হয়ে সাইমন ও'ডোনেলের ১২২ মিটার ছক্কার স্মারক হিসেবে গ্রেট সাউদার্ন স্ট্যান্ডের একটি আসনকে হলুদ রং করা হয়েছে। ২০১৮ সালে আবার মেলবোর্নের ইতিহাদ স্টেডিয়াম বিগ ব্যাশ লিগের ফ্র্যাঞ্চাইজি মেলবোর্ন রেনেগেডসের ব্র্যাড হজকে সম্মান জানাতে একটি তৃতীয়-স্তরের আসন লাল রং করা হয়েছিল। তিনি অবসর নেওয়ার আগে তাঁর শেষ ম্যাচে ৯৬ মিটার লম্বা ছক্কা হাঁকিয়েছিলেন।

অকল্যান্ডের ইডেন পার্কে নিউজিল্যান্ড ক্রিকেট প্রাক্তন অলরাউন্ডার গ্র্যান্ড এলিয়টকে সম্মান জানাতে তাঁর নামে একটি আসনের নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৫ সালের বিশ্বকাপে এলিয়ট দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইনকে একটি ছক্কা মেরেছিলেন, যেটা কিউয়িদের ফাইনালে উঠতে সাহায্য করেছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘বোলারদের সব সময়ই সাহায্য করে, তবে একটা সিরিজ দিয়ে’…সূর্যকে নিয়ে মন্তব্য অক্ষরের ‘দেখতে পাচ্ছি না..’, কন্টাক্ট লেন্সই কালপ্রিট! দৃষ্টিশক্তি হারাতে বসছেন জেসমিন ‘‌যারা মসনদে এসেছে তারা কিছুদিনের অতিথি’‌, মমতাকে পাশে নিয়ে বার্তা অখিলেশের ডিভোর্স হতেই অনন্যার সঙ্গে প্রেম করছেন হার্দিক! জল্পনা উসকে কী করলেন দুজনে? ছেলে আরিক ও আরিভের জন্মদিনের পার্টিতে মজে অর্জুন, ছবি শেয়ার করলেন গ্যাব্রিয়েলা দাদা স্নেহাশিসের ২য় বিয়ে, রিসেপশনে নিমন্ত্রণ করলেন সৌরভ-ডোনা! দেখুন সেই কার্ড… আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি… দক্ষিণবঙ্গের দিকে ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কোথায় কবে হবে ভারী বৃষ্টি? ‘তোমারটা কবে?’ সোহিনীর সঙ্গে ছবি দিতেই বিয়ে প্রশ্নে জেরবার, দীপ্সিতা কী বলছেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.