বাংলা নিউজ > ময়দান > মুরগির পরে এবার গরু,খামার করে নতুন উদ্ভাবনে বুঁদ মহেন্দ্র সিং ধোনি
ফাইল ছবি
ফাইল ছবি

মুরগির পরে এবার গরু,খামার করে নতুন উদ্ভাবনে বুঁদ মহেন্দ্র সিং ধোনি

  • এবার নয়া ইনিংস ক্যাপ্টেন কুলের। 

সদ্য শেষ হয়েছে আইপিএল। টুর্নামেন্টে একেবারেই ভাল পারফরমেন্স করতে পারেনি ধোনির চেন্নাই সুপার কিংস। ব্যাট হাতে ব্যর্থ ক্যাপ্টেন কুল ও। ফলস্বরূপ ১৩ বছরের ইতিহাসে প্রথমবার প্লে অফে যেতে পারেনি ধোনিরা। ইতিমধ্যেই মাহি আন্তর্জাতিক ক্রিকেট থেকে ও অবসর নিয়ে ফেলেছেন। ফলে হাতে এখন বেশ কিছুটা সময় অবশ্যই থেকে গিয়েছে। তাই সেই সময়কে কাজে লাগাতে অবসর নেওয়ার আগেই কৃষিকাজে মনযোগ দিয়েছিলেন ধোনি।

কিছুদিন আগেই তার মুরগির ফার্মের খবর এসেছিল সংবাদ শিরোনামে। প্রায় ২০০০ কড়কনাথ মুরগির ছানা ফার্মিং এর কাজের জন্য কিনেছিল তার ফার্ম। এবার ফের এক অন্য অবতারে ধরা পড়তে চলেছেন মাহি। ধোনি নাকি এক নতুন জাতের গরু উদ্ভাবনে তার অবসর জীবনের বেশিরভাগ সময় ব্যয় করছেন।

তার জন্মভূমি রাঁচিতে এক বিশাল খামার বানিয়েছেন তিনি। সেই খামারেই নাকি উৎপাদন করা হচ্ছে এক নতুন প্রজাতির গরু। যা মানুষের মধ্যে বিতরণ ও করা হবে। জানা গেছে আগামী এক বছর সেই খামারে তিনি নতুন জাতের গরু পালন করবেন। এরপর সেই গরুকে পালন করে পূর্ণাঙ্গ অবস্থায় এনে তা সাধারণ মানুষের মাঝে বিতরণ করে দেবেন ধোনি । সেই গরু অধিক দুধ দেবে বলে জানা গিয়েছে। 

ডেনমার্কের গরুর একটি প্রজাতির থেকে ধারণা নিয়ে ধোনির খামারে নতুন এই জাতের গরু উৎপাদন করা হচ্ছে।খামারবাড়ির ৪৩ একর জমিতে তৈরি করা হয়েছে কৃষি খামার। খামারে রয়েছে শতাধিক গরু। দৈনিক ৪০০ লিটারের মতো দুধ দেয় এই গরুরা । খামারের গরুর সংখ্যা ৩০০০ এর বেশি করতে চান ধোনি‌।

বন্ধ করুন