বাড়ি > ময়দান > সর্বকালের সেরা ভারতীয় অধিনায়ক বাছলেন রোহিত শর্মা
রোহিত শর্মা।  (Action Images via Reuters)
রোহিত শর্মা। (Action Images via Reuters)

সর্বকালের সেরা ভারতীয় অধিনায়ক বাছলেন রোহিত শর্মা

ক্যাপ্টেন কুলই রোহিতের প্রথম পছন্দ।

আইপিএলে সবচেয়ে সফল অধিনায়ক তিনি। ভারতের হয় যখনই সুযোগ পেয়েছেন, সফল ভাবে অধিনায়কত্ব করেছেন। তাই মাঠে ক্যাপ্টেন্সি করা ঠিক কি, সেটা ভালোই জানেন রোহিত শর্মা। এবার ভারতীয় সহ অধিনায়ক সর্বকালের সেরা অধিনায়ক বাছলেন।

বিরাট কোহলির নেতৃত্বে ভারতের অশ্বমেধ ঘোড়া এগিয়ে যাচ্ছে। আইসিসি ট্রফি এখনও অধরা থাকলেও দ্বিপাক্ষিক সিরিজগুলিতে ভারতের সঙ্গে কোনও প্রতিদ্বন্দ্বী পেরে উঠছেন না। কিন্তু সর্বকালের সেরা অধিনায়কের প্রশ্নে রোহিতের ভোট কোহলির পক্ষে নয়, তাঁর মতে মহেন্দ্র সিং ধোনি সেই তকমার যোগ্য।

দুটি বিশ্বকার সহ তিনটি আইসিসি ট্রফি জিতেছেন ধোনি। এই রেকর্ড অন্য কোনও ভারতীয় অধিনায়কের নেই। রোহিতের মতে ধোনি যেভাবে তরুণদের সঙ্গে মিশতেন, সেটাই ছিল সাফল্যের চাবিকাঠি।

রোহিতের কথায়,'ধোনির মধ্যে ঠান্ডা ভাবে সিদ্ধান্ত নেওয়ার স্বভাবজাত ক্ষমতা ছিল। এরফলে তিনি মাঠে সঠিক সিদ্ধান্ত নিতে পারতেন ও ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসাবে তিনটি আইসিসি ট্রফি ও দুটি আইপিএল জিতেছেন। ধোনি ভারতের সর্বকালের সেরা অধিনায়ক ও তার কারণ রয়েছে'।

যেভাবে তরুণ বোলারদের সঙ্গে ধোনি মিশতেন সেটাকেও প্রশংসা করেন রোহিত। তিনি বলেন যে যখনই কোনও বোলার বাজে ভাবে মার খেতেন, তখনই ধোনি গিয়ে তাঁকে উদ্বুদ্ধ করতেন, কাউন্সেলিং করতেন। এতে বোলারের মনোবল অনেকটা বেড়ে যেত বলে রোহিতের বক্তব্য।

প্রসঙ্গত, নিজে থেকেই ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেন ধোনি। এখন কোহলির দলেও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ধোনি। বিশ্বকাপ সেমিফাইনালের পর থেকে যদিও খেলেননি ধোনি। আইপিএলে ফের সিএসকে-র জন্য দেখা যাবে তাঁকে। সমস্ত ধোনি ফ্যান ক্যাপ্টেন কুলকে মাঠে দেখার জন্য অধীর আগ্রহে বসে আছেন।



বন্ধ করুন