জাতীয় দলের জার্সিতে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ছবি- পিটিআই।
জাতীয় দলের জার্সিতে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলি। ছবি- পিটিআই।

ভারত ও দক্ষিণ আফ্রিকার সম্মিলিত ওয়ান ডে দলের ক্যাপ্টেন ধোনি

  • দলে রয়েছেন ৭ জন ভারতীয় ও ৪ জন প্রোটিয়া ক্রিকেটার।

ভারত ও দক্ষিণ আফ্রিকার সম্মিলিত ওয়ান ডে একাদশের ক্যাপ্টেন নির্বাচিত হলেন মহেন্দ্র সিং ধোনি। নির্বাচক ছিলেন দু'জন। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দুই সতীর্থ বিরাট কোহলি ও এবি ডি'ভিলিয়র্স। দু'জনেই জাতীয় দলকে নেতৃত্ব দিলেও এবং উভয়েই সম্মিলিত একাদশে নিজেদের নাম বিবেচনা করলেও নেতৃত্বের দায়ভার কাঁধে নিতে চাননি।

লকডাউনের অবসরে ইনস্টাগ্রাম লাইভে ক্রিকেট ও মাঠের বাইরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করছিলেন কোহলি ও এবিডি। সেখানেই দু'দেশের মিলিত একটি ওয়ান ডে দল গড়ার সিদ্ধান্ত নেন দুই তারকা।

দু'জনের সহমতে যে দল তৈরি হয়, তাতে ৭ জন ভারতীয় ক্রিকেটার জায়গা পান। ৪ জন প্রোটিয়া তারকা রয়েছেন এই দলে। ওপেনে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সঙ্গে রোহিত শর্মা সুযোগ পেয়েছেন। কোহলি ও ডি'ভিলিয়র্স নিজেদের নাম বিবেচনা করেছেন যথাক্রমে ব্যাটিং অর্ডারের তিন ও চার নম্বরে।

পাঁচে রয়েছেন প্রাক্তন প্রোটিয়া অল-রাউন্ডার জ্যাক কালিস। ছয়ে ধোনি, যিনি ক্যাপ্টেন্সির পাশাপাশি উইকেটকিপিংয়ের দায়িত্বও পালন করবেন। সাতে অল-রাউন্ডার যুবরাজ সিং। সকলকে অবাক করে আট নম্বরে জায়গা করে নিয়েছেন স্পিনার যুজবেন্দ্র চাহাল। শেষ তিনটি স্থানে রয়েছেন তিন স্পিডস্টার ডেল স্টেইন, জসপ্রীত বুমরাহ ও কাগিসো রাবাদা।

ভারত-দক্ষিণ আফ্রিকা মিলিত একাদশ: সচিন তেন্ডুলকর, রোহিত শর্মা, বিরাট কোহলি, এবি ডি'ভিলিয়র্স, জ্যাক কালিস, মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটকিপার), যুবরাজ সিং, যুজবেন্দ্র চাহাল, ডেল স্টেইন, জসপ্রীত বুমরাহ ও কাগিসো রাবাদা।

বন্ধ করুন