বাড়ি > ময়দান > অসাধারণ এক ক্রিকেটারকে CSK দলে নিতে চেয়েছিলেন শ্রীনিবাসন, মুখের উপর না বলে দেন ধোনি
এন শ্রীনিবাসন ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- পিটিআই।
এন শ্রীনিবাসন ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- পিটিআই।

অসাধারণ এক ক্রিকেটারকে CSK দলে নিতে চেয়েছিলেন শ্রীনিবাসন, মুখের উপর না বলে দেন ধোনি

  • মাহি সম্পূর্ণ প্রবৃত্তির উপর নির্ভর করেন বলে মত শ্রীনিবাসনের।

ভারতীয় ফুটবলে একটা মিথ প্রচলিত যে, দল গড়েন কর্তারা। সেই দলকে মাঠে নামাতে হয় কোচেদের। সাম্প্রতিক সময়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও খানিকটা সেরকমই হাওয়া চোখে পড়ে। যদিও ক্রিকেটে কোচের তেমন একটা ভূমিকা থাকে না। বরং ক্যাপ্টেনের মতামত তুলনায় গুরুত্ব পায়। তবে দল গড়ার সময় কোন ক্রিকেটারদের বেছে নেওয়া হবে, সেবিষয়ে ফ্র্যাঞ্চাইজি মালিকের পছন্দ সবসময় অগ্রাধিকার পায়।

ক'দিন আগে সৌরভ গঙ্গোপাধ্যায় কেকেআরের প্রসঙ্গ টেনে হদিশ দেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের অন্দরমহলের এমন ছবির। তবে তিনি স্পষ্ট করে দেন, সব ফ্র্যাঞ্চাইজি এমনটা হয় না। চেন্নাই, মুম্বইয়ের মতো দলগুলি ক্যাপ্টেনের উপর আস্থা রাখে। তাই তারা সফল দল হিসেবে নিজেদের তুলে ধরতে পেরেছে।

সৌরভ যে ভুল বলেননি, তা বোঝা গেল আরও একবার। চেন্নাই দলে যে ধোনির পছন্দই শেষ কথা, সে বিষয়ে কার্যত সিলমোহর দিলেন সিএসকের মালিক এন শ্রীনিবাসন নিজে। একটি ম্যানেজমেন্ট সংস্থার অনলাইন অনুষ্ঠানে প্রাক্তন বিসিসিআই সভাপতি শ্রীনিবাসন জানালেন, একদা তিনি একজন অসাধারণ ক্রিকেটারকে দলে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন ধোনিকে। এমএসডি তা সরাসরি প্রত্যাখ্যান করেন দলের সংহতি নষ্ট হওয়ার আশঙ্কায়। 

শ্রীনি বলেন, ‘একবার আমরা অসাধারণ এক ক্রিকেটারকে দলে নেওয়ার পরামর্শ দিয়েছিলাম ধোনিকে। ও বলে, না স্যার, ও দলটাকেই ভেঙে দেবে। দলের মধ্যে সংহতি বজায় থাকা দরকার।’

ফ্র্যাঞ্চাইজি মালিকের মুখের উপর এমন না বলে দেওয়ার সাহস অবশ্য খুব বেশি ক্যাপ্টেনের হবে না। এ থেকেই বোঝা যায় যে, চেন্নাই দলে মাহির মতামতের গুরুত্ব কতটা।

ধোনি সম্পর্কে শ্রীনিবাসন আরও বলেন, ‘বর্তমান সময়ে সবাই ডেটা বিশ্লেষণে জোর দেয়। কোন ব্যাটসম্যান কীভাবে আউট হয়, তার ভিডিও দেখে প্রস্তুতি নেয় সবাই। ধোনি এসবের ধার ধারে না। ও সম্পূর্ণ প্রবৃত্তির উপর নির্ভর করে। মাঠে ও সেটাই করে, যা ওর সঠিক মনে হয়।’

বন্ধ করুন