বাংলা নিউজ > ময়দান > সৌরভের সঙ্গে তুলনা টেনে অধিনায়ক এম এস ধোনির গুণগান আকাশ চোপড়ার
মহেন্দ্র সিং ধোনি। ছবি- রয়টার্স।
মহেন্দ্র সিং ধোনি। ছবি- রয়টার্স।

সৌরভের সঙ্গে তুলনা টেনে অধিনায়ক এম এস ধোনির গুণগান আকাশ চোপড়ার

  • একমাত্র অধিনায়ক হিসাবে সকল আইসিসি খেতাব (বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পূর্বে) জেতার কৃতিত্ব রয়েছে তাঁর ঝুলিতে।

ভারত তথা বিশ্বক্রিকেটের ইতিহাসে মহেন্দ্র সিং ধোনির নাম অবিস্মরণীয় হয়ে আছে। একমাত্র অধিনায়ক হিসাবে সকল আইসিসি খেতাব (বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পূর্বে) জেতার কৃতিত্ব রয়েছে তাঁর ঝুলিতে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে যদি ভারতীয় ক্রিকেট হাটা শেখে, তাহলে ধোনির নেতৃত্বে দল দৌড়ায়। 

ভারতের সেরা অধিনায়কের কথা বললে বর্তমানে বিরাট কোহলি পরিসংখ্যানের বিচারে এগিয়ে গেলেও, আলোচনা কিন্তু  শেষ পর্যন্ত সৌরভ এবং ধোনিতে গিয়েই শেষ হয়। দুই কিংবদন্তি অধিনায়কের তুলনা টেনে প্রাক্তন ভারতীয় ওপেনার আকাশ চোপড়া ধোনির সাফল্যের কারণ ব্যাখা করেন।

আকাশ চোপড়া নিজের ইউটিউব চ্যানেলে জানান, ‘এম এস ধোনি আমাদের নতুন ধরনের অধিনায়কত্ব শিখিয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায় প্রতিভা খুঁজে বের করতে পটু ছিলেন, তবে ধোনি প্রতিভাদের ঘষা-মাজা করায় সিদ্ধহস্ত। ওকে যে কোন ক্রিকেটারের দায়িত্ব দিলে ও তাঁকে তৈরি করে দিত। ধোনি এমন পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হয়েছিলেন, যেখানে ও নিজের খেলোয়াড়দের থেকে সফলভাবে তাদের সেরাটা বের করে আনতে পারতেন।’

ধোনির সাফল্য নিজের খেলোয়াড়দের শক্তি ও দুবর্লতা সঠিকভাবে চিহ্নিত করা ও সেটা বোঝার মধ্যে ছিল বলেই দাবি চোপড়ার। ‘ধোনি ভালভাবে জানত ওর খেলোয়াড়রা কী করতে পারবে এবং কী পারবে না। দীপক চাহার আমাকে একবার উদাহরণ দিয়েছিল কীভাবে ধোনি তাঁকে ডেথ ওভারে বোলিং করার জন্য প্রস্তুত করেছিলেন। এটাই ওকে অধিনায়ক হিসাবে আরও উন্নত করে।’ বলে মত চোপড়ার।

বন্ধ করুন