বাংলা নিউজ > ময়দান > কার জন্য অন্যতম সেরা অধিনায়ক পেয়েছে ভারত? অবশেষে সামনে এল সেই তথ্য!

শুভব্রত মুখার্জি

ভারতের জাতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। রাঁচির ডান-হাতি এই প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যানকে ভারতের জাতীয় দলে সুযোগ করে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সৌরভের হাত ধরেই ধীরে ধীরে ক্রিকেটার হিসেবে নিজেকে মেলে ধরেছেন ধোনি। 

পরে জাতীয় দলের অধিনায়ক হিসেবে আবির্ভূত হন মহেন্দ্র সিং ধোনি। তবে অধিনায়কত্ব পাওয়ার  'গোপন' কথাটি প্রকাশ্যে আনলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রাক্তন সভাপতি শরদ পাওয়ার। স্বয়ং কিংবদন্তি সচিন তেন্ডুলকর সর্বপ্রথম ধোনিকে অধিনায়ক করার পরামর্শ দিয়েছিলেন। ২০০৫-০৮ সাল পর্যন্ত পাওয়ার বোর্ড প্রেসিডেন্ট ছিলেন। অতীতের সেই সময়ের ঘটনা উল্লেখ করে পাওয়ার জানান, রাহুল দ্রাবিড় সেই সময় তাঁকে জানান যে তিনি নেতৃত্ব দিতে চান না। পাওয়ার এরপরে সচিনের কাছে নেতৃত্বের প্রস্তাব দিলে সচিনও দায়িত্ব নিতে রাজি হননি।

সেই সময় ভারত ইংল্যান্ড সফরে গিয়েছিল। সেই সময়ে দ্রাবিড় অধিনায়ক ছিলেন। দ্রাবিড় পাওয়ারকে জানান অধিনায়কত্ব তার ব্যাটিংয়ে প্রভাব ফেলছে। ফলে তিনি নেতৃত্ব থেকে অব্যাহতি চান। সচীন ও নেতৃত্বের প্রস্তাব খারিজ করে দেন। পাওয়ার বলেন, ' তখন আমি বললাম, যদি সচীন এবং দ্রাবিড় দলকে নেতৃত্ব দিতে না চায়, তাহলে কী হবে! তখন সচিন বলেন যে একজন রয়েছেন যিনি দলকে নেতৃত্ব দিতে পারে। তিনি ধোনি! তারপরেই ধোনির হাতে নেতৃত্ব তুলে দিই।'

বন্ধ করুন