বাংলা নিউজ > ময়দান > ধোনির বিশ্বকাপ ফাইনালের ব্যাট জায়গা করে নিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে
ছয় মেরে ধোনির বিশ্বকাপ জেতানোর মুহূর্ত।
ছয় মেরে ধোনির বিশ্বকাপ জেতানোর মুহূর্ত।

ধোনির বিশ্বকাপ ফাইনালের ব্যাট জায়গা করে নিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে

  • বিশ্বকাপের ফাইনালে মাহির ব্যবহৃত ব্যাটটি নিলামে উঠেছিল। সেই নিলাম ২০১১ সালের ১৮ জুলাই সংগঠিত হয়েছিল লন্ডনে।

২০১১ বিশ্বকাপের ফাইনালে যে ব্যাট মহেন্দ্র সিং ধোনি ব্যবহার করেছিলেন, যে ব্যাট দিয়ে ছয় মেরে বিশ্বকাপ জিতিয়েছিলেন, সেই ব্যাটটিও অন্য রেকর্ড গড়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলেছে। জানেন কী ভাবে?

মাহির সেই বিশেষ ব্যাটটি নিলামে উঠেছিল। সেই নিলাম ২০১১ সালের ১৮ জুলাই সংগঠিত হয়েছিল লন্ডনে। ব্যাটটি ১ লক্ষ পাউন্ড, ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি টাকা দিয়ে কিনেছিল ভারতেরই আর কে গ্লোবাল শেয়ারস এন্ড সিকিউরিটি লিমিটেড নামে এক সংস্থা। বিশ্বকাপের ফাইনালে ব্যবহৃত ধোনির ব্যাটটি রেকর্ড মূল্যে বিক্রি হওয়ার কারণেই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছিল।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, ‘মহেন্দ্র সিং ধোনির ব্যাটটিই এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি ব্যাট। নিলামে যেটি ১ লক্ষ পাউন্ড (ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি টাকা) দিয়ে বিক্রি হয়েছিল। ব্যাটটি কিনেছিল আর কে গ্লোবাল শেয়ারস এন্ড সিকিউরিটি লিমিটেড (ভারত)। ২০১১ সালের ১৮ জুলাই লন্ডনে ইস্ট মিটস ওয়েস্ট চ্যারিটি ডিনারে এই নিলাম সংগঠিত হয়েছিল। এই ব্য়াটটি বিশ্বকাপের ফাইনালে ব্যবহৃত হয়েছিল, যেটি দিয়ে উইনিং শট মেরেছিলেন ধোনি।’ শুধু ছয় মেরে ভারতকে জেতানো নয়, সেই ম্যাচে ৭৯ বলে ৯১ রান করেছিলেন মাহি। তাঁর এই পারফরম্যান্সই ভারতকে বিশ্বচ্যাম্পিয়ন করতে সাহায্য করেছিল। স্বভাবতই এই ব্যাটের গুরুত্ব অনেক বেশি।

বন্ধ করুন