বাড়ি > ময়দান > যা কেউ ভাবেন না, ধোনি সেটাই করেন, 'ন্যাচারাল উইকেটকিপার' মাহির কাছে কৃতজ্ঞ ঋদ্ধিমান
ঋদ্ধিমান সাহা। ছবি- টুইটার।
ঋদ্ধিমান সাহা। ছবি- টুইটার।

যা কেউ ভাবেন না, ধোনি সেটাই করেন, 'ন্যাচারাল উইকেটকিপার' মাহির কাছে কৃতজ্ঞ ঋদ্ধিমান

  • মহেন্দ্র সিং ধোনির হঠাৎ অবসর ঘোষণায় কেন অবাক নন, জানালেন ঋদ্ধিমান সাহা।

অপ্রত্যাশিত শব্দটা মহেন্দ্র সিং ধোনির ক্ষেত্রে কখনই ব্যবহারযোগ্য নয়। সবার কাছে যেটা অপ্রত্যাশিত, ধোনির কাছ থেকে সেটাই প্রত্যাশিত। এমনটাই মনে করেন টিম ইন্ডিয়ার টেস্ট উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। তাই হঠাৎ করেই ধোনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোয় সবাই চমকে গেলেও অবাক হননি ঋদ্ধি।

ধোনির অবসর প্রসঙ্গে ঋদ্ধিমানের প্রাথমিক প্রতিক্রিয়া, ‘মাহিভাই কখনই এমন সিদ্ধান্ত নেয়নি, যেটা আগে থেকে অনুমান করা যায়। ও সেটাই করে, যখন যেটা ওর সঠিক মনে হয়। সবসময় মনের কথা শুনে চলে মাহিভাই। ও বরবর এরকমই। তাই ওর অবসর ঘোষণায় আমি অন্তত অবাক হইনি।’

ধোনির মতো একজন সর্বকালের অন্যতম সেরা উইকেটকিপারের সঙ্গে জাতীয় দলে, চেন্নাই সুপার কিংসে এবং মাঠের বাইরেও প্রচুর সময় কাটানোর সুযোগ পেয়েছেন ঋদ্ধিমান। স্বাভাবিকভাবেই একেবারে তরুণ বয়স থেকে একজন কিংবদন্তি উইকেটকিপারকে সামনে থেকে দেখে অনেক কিছু শিখেছেন ঋদ্ধি। ধোনির অবসর ঘোষণার পরে স্বাভাবিকভাবেই কৃতজ্ঞতা স্বীকার করতে ভুললেন না বাংলার উইকেটকিপার-ব্যাটসম্যান।

উইকেটকিপার ধোনির সম্পর্কে ঋদ্ধিমান বলেন, ‘ধোনি বাকি উইকেটকিপারদের মতো নয়। বাকিদের উইকেটকিপিংয়ের টেকনিক, স্কিল রপ্ত করতে হয়। ধোনির ক্ষেত্রে এগুলি স্বাভাবিক বিষয়। ধোনি ন্যাচারাল উইকেটকিপার। জাতীয় দলে থাকার সময় এবং চেন্নাই সুপার কিংসে খেলার সময় ধোনির কাছ থেকে অনেক কিছু শিখেছি। সচরাচর অবসরে মাহিভাই কম্পিউটার গেম খেলে সময় কাটায়। তখন ওকে বিরক্ত করা উচিত মনে করিনি। তবে প্র্যাকটিসের সময় মাহিভাইয়ের সঙ্গে অনেক কথা হয়েছে। অনেক প্রশ্নের উত্তর দিয়েছে আমার। জেনেছি, বুঝেছি, শিখেছি অনেক কিছু।’

যদিও অবসর নিয়েছেন বলে নয়, বরং বহু আগে থেকেই ধোনির প্রতি কৃতজ্ঞ ঋদ্ধি। একদা ঋদ্ধিমান সংবাদমাধ্যমে জানিয়েছিলেন যে, তিনি নজের পারফর্ম্যান্স দিয়ে টেস্টে ধোনির পরিবর্ত হয়ে উঠেছেন, এমনটা নয়। ধোনি টেস্ট খেলা ছেড়েছিলেন বলেই তিনি জাতীয় দলে নিজের পা শক্ত করার সুযোগ পেয়েছেন। নাহলে থেকে যেতে হতো রিজার্ভ উইকেটকিপার হিসেবেই।

বন্ধ করুন