বাংলা নিউজ > ময়দান > Women's IPL: পুরুষদের তুলনায় মহিলা IPL-এর প্রথম একাদশে থাকতে পারবেন বেশি বিদেশি, সিদ্ধান্ত BCCI-এর, রিপোর্ট

Women's IPL: পুরুষদের তুলনায় মহিলা IPL-এর প্রথম একাদশে থাকতে পারবেন বেশি বিদেশি, সিদ্ধান্ত BCCI-এর, রিপোর্ট

মহিলা IPL-এর প্রথম একাদশে থাকতে পারবেন বেশি বিদেশি। ছবি BCCI

বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিসিসিআইয়ের তরফে। সূত্রের খবর, মহিলা আইপিএলে প্রতি ম্যাচে প্রতিটি ফ্রাঞ্চাইজি সম্ভবত পাঁচজন করে বিদেশি খেলাতে পারবে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেট বোর্ড অর্থাৎ বিসিসিআইয়ের স্বপ্নের প্রোজেক্ট মহিলা আইপিএল। ইতিমধ্যেই সেই প্রোজেক্টকে সফল করতে কোমর বেঁধে নেমে পড়েছেন বিসিসিআইয়ের কর্তা ব্যক্তিরা। মার্চ মাস থেকেই শুরু হওয়ার কথা রয়েছে মহিলা আইপিএলের প্রথম আসর। তার আগে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিসিসিআইয়ের তরফে। সূত্রের খবর, মহিলা আইপিএলে প্রতি ম্যাচে প্রতিটি ফ্রাঞ্চাইজি সম্ভবত পাঁচজন করে বিদেশি খেলাতে পারবে। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিসিসিআইয়ের তরফে।

পাশাপাশি বিসিসিআইয়ের তরফে স্যালারি ক্যাপও নির্ধারিত করা হয়েছে। সর্বোচ্চ ক্যাপ রাখা হয়েছে ১২ কোটি টাকা। পরবর্তীতে প্রতি বছরে ফ্রাঞ্চাইজিগুলোর ফান্ডের পরিমাণ ১.৫ কোটি টাকা করে বাড়তে চলেছে। পরবর্তী চার বছর এইভাবে বাড়বে। প্রথম পাঁচ বছরের চক্রে তা বেড়ে বেড়ে দাঁড়াবে ১৮ কোটি টাকা। পাঁচ দলীয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে অবশ্য আইকন খেলোয়াড় হিসেবে কেউ থাকছেন না। বিসিসিআইয়ের তরফে ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে যা কথাবর্তা হয়েছে তাতে করে ২০২৩ সালে ফ্রাঞ্চাইজিগুলোর হাতে ক্রিকেটারদের পার্স থাকবে ১২ কোটি। ২০২৪-এ তা হবে ১৩.৫ কোটি, ২০২৫-এ তা হবে ১৫ কোটি, ২০২৬-এ হবে ১৬.৫ কোটি এবং ২০২৭ সালে তা দাঁড়াবে ১৮ কোটিতে। যেখানে প্রথম তিন বছর পাঁচটি এবং পরের দুই বছর ছটি করে দল খেলবে।

বিসিসিআইয়ের তরফে যে গুরুত্বপূর্ণ নির্দেশটি ফ্রাঞ্চাইজিগুলোকে দেওয়া হয়েছে তা হল প্রতি দলের একাদশে পাঁচ জন করে বিদেশি ক্রিকেটারকে খেলানো যাবে। যার মধ্যে অন্ততপক্ষে একজন হবেন আ্যাসোসিয়েট দেশের। উল্লেখ্য আইপিএলে অবশ্য চারজন বিদেশি খেলার সুযোগ পান। কবে প্রথম আসর বসবে তা অবশ্য এখনও নির্দিষ্ট হয়নি। তবে যা শোনা যাচ্ছে তাতে করে ৪-২৬ মার্চ বসতে পারে এই মহিলা আইপিএলের আসর।গোটা লিগটাই মুম্বইয়ে খেলা হতে পারে। সম্প্রতি ব্রডকাস্টিংয়ের স্বত্বও বিক্রি করা হয়েছে ভায়াকম ১৮'কে। ৯৫০ কোটি টাকার বিনিময়ে তা বিক্রি করা হয়েছে।

বন্ধ করুন