বাংলা নিউজ > ময়দান > গাভাসকরকে অনন্য সম্মান মুম্বই ক্রিকেট সংস্থার
সুনীল গাভাসকর। ছবি- গেটি ইমেজেস।
সুনীল গাভাসকর। ছবি- গেটি ইমেজেস।

গাভাসকরকে অনন্য সম্মান মুম্বই ক্রিকেট সংস্থার

  • সানির টেস্ট অভিষেকের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাঁকে এই অনন্য সম্মান জানাচ্ছে MCA।

শুভব্রত মুখার্জি

ভারত তথা বিশ্ব ক্রিকেটের ইতিহাসে তিনি জীবন্ত কিংবদন্তি। তাকে ভারতীয় 'ব্র্যাডম্যান' বললেও অত্যুক্তি হবে না। তিনি সুনীল মনোহর গাভাসকর। খেলা ছেড়েছেন বহুদিন আগে। বর্তমানে তিনি ধারাভাষ্যকার হিসেবে কর্মরত।

এবার অভিনব উপায়ে গাভাসকরকে সম্মানিত করার কথা চিন্তা করেছে মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন অর্থাৎ এমসিএ। ওয়াংখেড়েতে নিজের নামে স্পেশাল বক্স পাচ্ছেন প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর।

১৯৭১ সালে ভারতের জার্সিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হওয়ার পর থেকে ব্যাট হাতে তাঁর পারফরম্যান্স আজ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা। গাভাসকরের টেস্ট অভিষেকের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাঁকে এই অনন্য সম্মান জানাচ্ছে মুম্বই ক্রিকেট সংস্থা।

এমসিএর খবর অনুযায়ী ৯ মার্চ ওয়াংখেড়ে স্টেডিয়ামে গাভাসকরের নামাঙ্কিত বক্সের উদ্বোধন করে সেদিন সংবর্ধিত করা হবে কিংবদন্তিকে। ২০২০ সালের জুলাইয়ে মুম্বই ক্রিকেট সংস্থার অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত হয়েই রয়েছে যে, ওয়াংখেড়েতে পাকাপাকিভাবে গাভাসকরের নামে একটি বক্স তৈরি হবে। সেই বক্সে ১০-১২টি আসন থাকবে।

১৯৭১ সালের ৬ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে সুনীল গাভাসকর ৬৫ ও অপরাজিত ৬৭ রানের দুটি ইনিংস খেলেছিলেন। অভিষেক টেস্ট সিরিজে মোট ৭৭৪ রান করেছিলেন তিনি, যা এখনও পর্যন্ত রেকর্ড। ১৯৮৮ সালে অবসরের পর গাভাসকরের জন্য ওয়াংখেড়ের প্যাভিলিয়ন বেঞ্চের সামনের সারিতে ২টি আসন সংরক্ষিত আগেই করেছিল এমসিএ।

বন্ধ করুন