বাংলা নিউজ > ময়দান > জনপ্রিয়তায় ম্যাঞ্চেস্টার, লিভারপুল, বার্সেলোনাকে পিছনে ফেলল মুম্বই ইন্ডিয়ান্স!
আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। ছবি- আইপিএল।
আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। ছবি- আইপিএল।

জনপ্রিয়তায় ম্যাঞ্চেস্টার, লিভারপুল, বার্সেলোনাকে পিছনে ফেলল মুম্বই ইন্ডিয়ান্স!

  • ২০২০-র অক্টোবর-নভেম্বর মাসের সার্ভেতে সামনে এসেছে এমন পরিসংখ্যান।

শুভব্রত মুখার্জি

বিশ্ব ফুটবলের জনপ্রিয়তম ক্লাবগুলোর তালিকা যদি তৈরি করা হয়, তাহলে ইপিএলের ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, লিভারপুল বা লা লিগাতে মেসির ক্লাব বার্সেলোনা একেবারে শীর্ষস্থানে থাকবে। তার থেকেও বড় কথা ফুটবলটা প্রায় সারা বিশ্বের সর্বত্র খেলা হয়। অন্যদিকে, ক্রিকেটটা খেলা হয় হাতেগোনা কয়েকটা দেশে। সেই জায়গায় দাঁড়িয়ে ভারতের ঘরোয়া টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের একটি ফ্র্যাঞ্চাইজি যদি বিশ্বের তাবড় তাবড় জনপ্রিয় ক্লাবকে ফেসবুকে জনপ্রিয়তার নিরিখে পিছনে ফেলে দেয়, তাহলে খুব স্বাভাবিকভাবেই বিষয়টা নজর কাড়তে বাধ্য। ঠিক এরকম ঘটনাই ঘটল, যখন মুম্বই ইন্ডিয়ান্স মাত দিল সবাইকে।

তাদের অনুরাগীদের বিভিন্ন মনোরঞ্জন মূলক খেলাধুলা, ইভেন্টের মাধ্যমে এই করোনা আবহে মাতিয়ে রেখেছিল মুম্বই। তাঁদের সোশ্যাল মাধ্যম অর্থাৎ ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম মিলিয়ে ৩১৭ মিলিয়ন অনুরাগীকে আকৃষ্ট করে মুম্বই ইন্ডিয়ান্স। ক্রাউডট্রায়ঙ্গেল এবং ইউএন মেট্রিকের যৌথ উদ্যোগে করা সার্ভেতে এই তথ্য উঠে এসেছে।

মুম্বইয়ের পরেই দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে আরসিবি। তাদের ফ্যান ইনভল্ভমেন্ট ২৭৭.৬৫ মিলিয়ন। তৃতীয় স্থানে আছে ধোনির চেন্নাই। তাঁদের পরিসংখ্যান বলছে ১৮৯.৬৭ মিলিয়ন।

মুম্বইয়ের জনপ্রিয় প্রোগ্রামগুলির অন্যতম ছিল 'এম আই লাইভ', 'পল্টন প্লে', 'ভার্চুয়াল ওয়াংখেড়ে', 'এম আই বাডি'। স্প্যানিশ সার্ভে সংস্থা 'ডির্পোটেস অ্যান্ড ফিনানজাস' জানিয়েছে দর্শকদের উদ্দেশ্যে করা মুম্বইয়ের এই সব প্রোগ্রামের ফলে তাদের জনপ্রিয়তা সোশ্যাল মাধ্যমে অক্টোবর ও নভেম্বর মাসে ছাপিয়ে গিয়েছে বার্সা, লিভারপুল, ম্যান ইউয়ের মতো ক্লাবগুলোকে।

বন্ধ করুন