বাংলা নিউজ > ময়দান > কোহলি, রোহিতের অধরা, বাবরের রেকর্ডে ভাগ বসিয়ে ইতিহাস গড়ার সুযোগ মুশফিকুরের
শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করে মুশফিকুরের সেলিব্রেশন। ছবি- এপি। (AFP)

কোহলি, রোহিতের অধরা, বাবরের রেকর্ডে ভাগ বসিয়ে ইতিহাস গড়ার সুযোগ মুশফিকুরের

  • শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে ৩০৩ রান করেছিলেন মুশফিকুর।

সম্প্রতি শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে দুর্ধর্ষ ফর্মে ছিলেন বাংলাদেশের তারকা ব্যাটার মুশফিকুর রহিম। এই সিরিজের দুই ম্যাচেই শতরান করেছেন তিনি। প্রথম বাংলাদেশি ব্যাটার হিসাবে টেস্টে পাঁচ হাজার রানের গণ্ডিও পার করেছেন তিনি। এবার এক নতুন ইতিহাস লেখার সুযোগ মুশফিকুরের সামনে। 

শ্রীলঙ্কার বিরুদ্ধ দারুণ সিরিজের সুবাদেই মে মাসের পুরুষদের বিভাগে আইসিসির ‘প্লেয়ার অফ দ্য মনথ’ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মুশফিকুর। এর আগে গত বছর মে মাসেও আইসিসির বিচারে সেরা পুরুষ ক্রিকেটার হয়েছিলেন মুশফিকুর। এবারও তাঁর কাছে সেই পুরস্কার জয়ের হাতছানি। তিনি যদি এবার এই পুরস্কার জেতেন, তাহলে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসাবে দুইবার এই পুরস্কার জিতবেন তিনি। এর আগে গত বছরের এপ্রিল মাসে ও এ বছর মার্চে, ‘প্লেয়ার অফ দ্য মনথ’ হয়েছিলেন বাবর আজম। তিনি ছাড়া দুইবার এই পুরস্কার জেতার নজির আরও কারুর নেই। বাবরের সেই কৃতিত্বেই ভাগ বসাতে পারেন মুশফিকুর।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে ৩০৩ রান করেছিলেন মুশফিকুর। তাই তিনি সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন। তবে তাঁকে কড়া চ্যালেঞ্জ জানাবেন দুই লঙ্কান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং আসিথা ফার্নান্দো। ম্যাথিউজ ওই সিরিজে সর্বোচ্চ ৩৪৪ রান করেছিলেন এবং সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে তিনিই ফেভারিট। অপরদিকে, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ১০ উইকেট নেন আসিথা। মাত্র দ্বিতীয় লঙ্কান ফাস্ট বোলার হিসাবে এই কৃতিত্ব গড়েছেন তিনি। সিরিজে মোট ১৩টি উইকেট রয়েছে তাঁর দখলে। সুতরাং, মে মাসের ‘প্লেয়ার অফ দ্য মনথ’র লড়াই কিন্তু একেবারে হাড্ডাহাড্ডি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বন্ধ করুন