বাংলা নিউজ > ময়দান > টেস্টে তামিমের সিংহাসন ছিনিয়ে নিলেন মুশফিকুর, বাংলাদেশের এক নম্বর এখন মুশফিকই
মুশফিকুর রহিম। ছবি- আইসিসি।
মুশফিকুর রহিম। ছবি- আইসিসি।

টেস্টে তামিমের সিংহাসন ছিনিয়ে নিলেন মুশফিকুর, বাংলাদেশের এক নম্বর এখন মুশফিকই

  • পাকিস্তানের বিরুদ্ধে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তামিমকে টপকে যান মুশফিকুর রহিম।

শুভব্রত মুখার্জি

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটার তিনি। বলা ভালো বাংলাদেশ ক্রিকেটের সোনালি অধ্যায় যে বিখ্যাত পঞ্চপান্ডবের হাত ধরে রচনা হয়েছে, তাদের অন্যমত মুশফিকুর রহিম। তাদের নিজেদের মধ্যেই শ্রেষ্ঠত্বের লড়াইটা নিয়মিত চলতে থাকে। এই 'সুস্থ প্রতিযোগিতা' দীর্ঘদিন ধরেই বর্তমান। এবার টাইগারদের হয়ে সাদা পোশাকে দেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হলেন মুশফিকুর রহিম। তিনি টপকে গেলেন দেশের সেরা ওপেনার তামিম ইকবালকে।

পাকিস্তানের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে মুশফিক এই মাইলফলক নিজের দখলে নিলেন। উল্লেখ্য চোট না পেলে তামিম ইকবালও এই টেস্টে খেলতেন। প্রথম ইনিংসে ৮ম সেঞ্চুরির কাছে গিয়ে ৯১ রানে আউট হওয়ায় তামিমকে তখন আর টপকানো হয়নি মুশফিকুরের। দ্বিতীয় ইনিংসে ৪৪ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশ দল যখন ফের ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন, তখন ব্যাট করতে নেমে এই কীর্তি গড়েন মুশফিক। দিনশেষে তিনি অপরাজিত ১২ রানে।

উল্লেখ্য টাইগারদের হয়ে টেস্টে ৭৬ ম্যাচে ১৪০ ইনিংস খেলে মুশফিকের সংগ্রহ এখনও পর্যন্ত ৪৭৯৯ রান। তাঁর গড় ৩৭.৩৯। আপাতত তাঁর চেয়ে ১০ রান পিছিয়ে রয়েছেন বাঁ-হাতি ওপেনার তামিম ইকবাল। তাঁর সংগ্রহ ৪৭৮৮। তামিম ৬৪ ম্যাচে ১২৩ ইনিংসে ব্যাট করে এই রান করেছেন। তিন নম্বরে রয়েছেন শাকিব আল হাসান। ৫৮ ম্যাচের ১০৭ ইনিংসে ৩৯.৩৩ গড়ে তাঁর ঝুলিতে রয়েছে ৩৯৩৩ রান।

বন্ধ করুন