বাংলা নিউজ > ময়দান > জোকোভিচকে উড়িয়ে ১০ বার ইতালিয়ান ওপেন চ্যাম্পিয়ন হলেন নাদাল, দেখুন ভিডিয়ো
চ্যাম্পিয়ন হলেন রাফা। ছবি: রয়টার্স
চ্যাম্পিয়ন হলেন রাফা। ছবি: রয়টার্স

জোকোভিচকে উড়িয়ে ১০ বার ইতালিয়ান ওপেন চ্যাম্পিয়ন হলেন নাদাল, দেখুন ভিডিয়ো

  • এই নিয়ে ৬ বার রোমে মুখোমুখি হলেন রাফা এবং জোকার। মজার বিষয় হল, নাদাল যে দু'বার ইতালিয়ান ওপেনের ফাইনালে হেরেছেন, সেই দু'বারই জোকোভিচের কাছে। তবে এ বার শেষ রক্ষা করতে পারলেন না জোকার।

এমনি এমনি কী তাঁকে ক্লে কোর্টের রাজা বলা হয়! রবিবার রাতে ফের রাফায়েন নাদাল প্রমাণ করলেন কেন তিনি ক্লে কোর্টের ‘একচ্ছত্র অধিপতি’। প্রি কোয়ার্টার ফাইনালে যে রাফা রীতিমতো কষ্ট করে জয় পেয়েছিলেন, সেই রাফাই যেন বদলে গেলেন কোয়ার্টার ফাইনাল থেকে। যার নিট ফল, মোট ১০ বার রোমের মুকুট উঠল তাঁর মাথায়।

রবিবার বিশ্বের এক নম্বর প্লেয়ার নোভক জোকোভিচকে  ৭-৫, ১-৬, ৬-৩-এ হারিয়ে ক্লে কোর্টের আধিপত্য বজায় রাখলেন নাদাল। একই সঙ্গে ফরাসি ওপেনের আগে নিজের ছন্দও ফিরে পেলেন তিনি।

এই নিয়ে মোট ৬ বার রোমে মুখোমুখি হলেন রাফা এবং জোকার। মজার বিষয় হল, নাদাল যে দু'বার ইতালিয়ান ওপেনের ফাইনালে হেরেছেন, সেই দু'বারই জোকোভিচের কাছেই। কিন্তু এ বার আর শেষ রক্ষা করতে পারলেন না জোকার।

রবিবার মুখোমুখি হয়েছিলেন টেনিস বিশ্বের দুই মহা তারকা। একজন বুনো ওল হলে, অন্য জন বাঘা তেঁতুল। শেয়ানে শেয়ানে যেমন লড়াই হয়, ঠিক তেমনই রবিবার রাতের লড়াইটা ছিল। একবার এ বলে, আমাকে দেখ, তো পরক্ষণেই ঘুরিয়ে অন্য জন নিজের জাত চেনাচ্ছিলেন। প্রথম সেটটা একেবারেই হাড্ডাহাড্ডি লড়াই হয়। ৭-৫  জেতেন নাদাল। কিন্তু পরের সেটে একেবারে মুখ থুবড়ে পড়েন রাফা। দ্বিতীয় সেটে আবার জোকারের দাপট। ৬-১ উড়িয়ে দেন নাদালকে। 

হাল ছাড়ার পাত্র ছিলেন না নাদাল। তৃতীয় সেটে পাল্টা আক্রমণের পথেই হাঁটেন নাদাল। একেবারেে নিজের চেনা ছন্দে ফিরে আসেন। তৃতীয় সেটটা ৬-২ শেষ হতেই পারত। কিন্তু পাল্টা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন জোকোভিচ। কিন্তু শেষ হাসি হাসেন নাদালই। তৃতীয় সেটটি তিনি ৬-৩ জিতে নতুন রেকর্ড করেন। এ ক্ষেত্রে বলা যায়, নিজেই নিজের রেকর্ড ভাঙেন নাদাল।

রোম তাঁকে এ বারও আর খালি হাতে ফেরাল না। ইতালিয়ান ওপেন সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড এখনও পর্যন্ত নাদালেরই। এই নিয়ে ১০ বার চ্যাম্পিয়ন হলেন তিনি। মোট ১২ বার ফাইনালে উঠেছেন। এটাও নাদালের রেকর্ড। তাঁর মতো এত বার ফাইনালেও কেউ ওঠেননি। টানা তিন বার তিনি জয় পেয়েছেন। ধারাবাহিক ভাবে তাঁর মতো কেউ জয়ও পাননি। 

ইতালিয়ান ওপেনের পরিসংখ্যান অনুযায়ী, এই টুর্নামেন্টে সবেচেয় বেশি ম্যাচ নাদাল খেলেছেন। সবচেয়ে বেশি ম্যাচ নাদালই জিতেছেন। টানা জয়ের রেকর্ড নাদালেরই রয়েছে। মোদ্দা কথা, ইতালিয়ান ওপেনের বেশির ভাগ রেকর্ডই নাদালের ঝুলিতেই রয়েছে।

বন্ধ করুন