বাংলা নিউজ > ময়দান > French Open-এর ১০৬তম ম্যাচ জিতলেন রাফা, ভাঙলেন ফেডেক্সের গ্র্যান্ডস্লাম রেকর্ড
রজার ফেডেরারের রেকর্ড ভাঙলেন রাফায়েল নাদাল।

French Open-এর ১০৬তম ম্যাচ জিতলেন রাফা, ভাঙলেন ফেডেক্সের গ্র্যান্ডস্লাম রেকর্ড

  • ফ্রেঞ্চ ওপেন নাদাল মাত্র ৩টি ম্যাচ হেরেছেন। জিতেছেন ১০৬টি। এর থেকেই প্রমাণিত রোলাঁ গারোতে তাঁর আধিপত্য কতটা। গত বছর নোভক জকোভিচের কাছে ফ্রেঞ্চ ওপেনের সেমিতে তিনি ৩ নম্বর ম্যাচটি হেরেছিলেন। অন্য দু'বার তিনি ২০০৯ সালে চতুর্থ রাউন্ডে রবিন সোডারলিং এবং ২০১৫ সালে কোয়ার্টাফাইনালে জকোভিচের কাছে হেরেছিলেন।

পায়ের ব্যথা কমেনি। তবে ফ্রেঞ্চ ওপেনের শুরুটা নিজের ছন্দেই করলেন রাফায়েল নাদাল। টুর্নামেন্টের প্রথম রাউন্ডে সহজ জয়ই ছিনিয়ে নিয়েছেন নাদাল। অস্ট্রেলিয়ার জর্ডান থমসনকে সরাসরি স্ট্রেট সেটে উড়িয়ে দিয়েছেন তিনি। দু’ঘণ্টার সামান্য বেশি সময় লেগেছে থমসনকে উড়িয়ে দিতে। খেলার ফল নাদালের পক্ষে ৬-২, ৬-২, ৬-২। সেই সঙ্গে রজার ফেডেরারকে ছাপিয়ে নতুন গ্র্যান্ডস্ল্যাম রেকর্ড করে ফেললেন রাফা।

সোমবার রোলাঁ গারো টুর্নামেন্টের ১০৬তম ম্যাচ জিতলেন নাদাল। সেই সঙ্গে তিনি ছাপিয়ে গেলেন ফেডেরারকে। একক মেজরে সর্বাধিক জয়ের নজির গড়লেন রাফা। আগে এই নজির ছিল ফেডেক্সের দখলে। তিনি উইম্বলডনের ১০৫টি ম্যাচ জিতেছেন। এত দিন পর্যন্ত একক মেজরে সর্বাধিক জয়ের নজির এটাই ছিল। গত বছর ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনাল জিতে ফেডেরারকে স্পর্শ করেছিলেন নাদাল। সেমিফাইনাল থেকে ছিটকে না গেলে হয়তো গত বারই ভেঙে যেত ফেডেরারের রেকর্ড। যে কারণে এই বছর রোলাঁ গারোর প্রথম রাউন্ডেই ফেডেরারকে ছাপিয়ে গেলেন নাদাল। যাইহোক এই তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গেলেন ফেডেরার। কিংবদন্তি জিমি কনরস আবার ইউএস ওপেনে ৯৮টি জয় নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

আরও পড়ুন: রোলাঁ গারোয় ফের অঘটন, এবার প্রথম রাউন্ডেই ছিটকে গেলেন ওসাকা

ফ্রেঞ্চ ওপেন নাদাল মাত্র ৩টি ম্যাচ হেরেছেন। জিতেছেন ১০৬টি। এর থেকেই প্রমাণিত রোলাঁ গারোতে তাঁর আধিপত্য কতটা। এটাও কিন্তু বড় রেকর্ড নাদালের। গত বছর নোভক জকোভিচের কাছে ফ্রেঞ্চ ওপেনের সেমিতে তিনি ৩ নম্বর ম্যাচটি হেরেছিলেন। অন্য দু'বার তিনি ২০০৯ সালে চতুর্থ রাউন্ডে রবিন সোডারলিং এবং ২০১৫ সালে কোয়ার্টাফাইনালে জকোভিচের কাছে হেরেছিলেন।

এই জয়ের হাত ধরে নাদাল গ্র্যান্ডস্ল্যামে তাঁর ২৯৯তম জয়ও অর্জন করেছেন। দ্বিতীয় রাউন্ডে তিনি কোরেনটিন মাউতেটের বিরুদ্ধে জিতলে ৩০০টি গ্র্যান্ডস্লাম ম্যাচে জয় পাবেন। এই ৩০০-র ক্লাবে আগে থেকেই রয়েছেন জোকার এব ফেডেক্স। ফেডেরার মোট ৩৬৯টি গ্র্যান্ডস্লাম ম্যাচ জিতেছেন। আর জোকার জিতেছেন ৩২৪টি।

বন্ধ করুন