বাংলা নিউজ > ময়দান > জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি করলেন নাজমুল
শতরানের পথে নাজমুল (ছবিঃইএসপিএন ক্রিকইনফো)
শতরানের পথে নাজমুল (ছবিঃইএসপিএন ক্রিকইনফো)

জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি করলেন নাজমুল

তামিম সেঞ্চুরি পাননি, তবে তাঁর সঙ্গী নাজমুল হোসেন শান্ত পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে করলেন জীবনের প্রথম টেস্ট শতরান। 

তামিম সেঞ্চুরি পাননি, তবে তাঁর সঙ্গী নাজমুল হোসেন শান্ত কিন্তু অনেক দিন পর নিজেকে মেলে ধরলেন। পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিরুদ্ধে জীবনের প্রথম টেস্ট শতরান করলেন বাংলাদেশের প্রতিভাবান এই ব্যাটসম্যান।

ইনিংসের দ্বিতীয় ওভারেই সাইফ ০ রানে আউট হওয়ার পর ক্রিজে এসে তামিমের সঙ্গে ১৪৪ রানের জুট গড়েন নাজমুল। ২০০৯ সালের পর দেশের বাইরে দ্বিতীয় উইকেটে এটিই সর্বাধিক শতরানের জুটি। অন্য প্রান্তে তামিম যখন খেলছিলেন বিধ্বংসী ক্রিকেট, তখন নাজমুলের ব্যাট ছিল শান্ত। আঁটসাঁট কৌশলে লঙ্কান বোলারদের ভালো বল গুলো ঠেকিয়ে দিচ্ছিলেন অনায়াসে। কোনো ঝুঁকি ছাড়াই ১২০ বলে ফিফটি পূর্ণ করেন এই বাঁহাতি তরুণ।

তামিম ৯০ রানে আউট হলেও নাজমুল সারা সকাল যা করেছেন ঠিক তাই করে গেছেন দিনের দ্বিতীয় সেশনে। তামিমের সঙ্গে ম্যারাথন জুটির পর নতুন ব্যাটসম্যান অধিনায়ক মুমিনুল হকের কাজটাও সহজ করে দেন উইকেটে থিতু হওয়া নাজমুল।

প্রথম সেশনে ২৮ রান দাঁড়িয়ে একবার উইকেটকিপারের ব্যর্থতায় জীবন পাওয়া নাজমুল দিনের তৃতীয় ও শেষ সেশনেও লঙ্কান বোলারদের আর কোনো সুযোগ দেননি। ধনাঞ্জয়া ডি সিলভার করা ইনিংসের ৭৪তম ওভারে ২৩৫ বল খেলে দারুণ এক কাভার ড্রাইভে সেঞ্চুরি পূর্ণ করেন নাজমুল। সঙ্গে মুমিনুলের সঙ্গে শত রানের জুটিও। ১২টি চার ও ১টি ছক্কায় নাজমুল সাজান ছিল তাঁর আন্তর্জাতিক ক্রিকেট জীবনের প্রথম টেস্ট সেঞ্চুরি।

পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে সাদমানকে বসিয়ে সাইফকে তামিম ইকবালের সঙ্গী করে পাঠানো হয়। তিনে জায়গা ধরে রাখেন নাজমুল। তবে নাজমুলের সময় ফুরিয়ে আসছিল। ক্যারিবীয়দের বিপক্ষে টানা চার ইনিংসের ব্যর্থতার পর শ্রীলঙ্কায় ব্যর্থ হলে হয়তো পরের টেস্টেই সাদমানের জন্য জায়গা ছাড়তে হতো নাজমুলের। কিন্তু আজ পাল্লেকেলে টেস্টের প্রথম দিন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করে সব শঙ্কা দূর করলেন নাজমুল।

বন্ধ করুন