বাংলা নিউজ > ময়দান > NAM vs NED: লঙ্কাকে হারানোর অ্যাডভান্টেজ হাতছাড়া! নেদারল্যান্ডসের কাছে বাজে হার নামিবিয়ার

NAM vs NED: লঙ্কাকে হারানোর অ্যাডভান্টেজ হাতছাড়া! নেদারল্যান্ডসের কাছে বাজে হার নামিবিয়ার

জয়ের উচ্ছ্বাস নেদারল্যান্ডসের। (ছবি সৌজন্যে এএফপি)

Namibia vs Netherlands: নেদারল্যান্ডসের বোলিংয়ের সামনে হাসফাঁস করলেন নামিবিয়ার ব্যাটাররা। যেখান থেকে আর ঘুরতে দাঁড়াতে পারল না নামিবিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপে হেরে গেল নেদারল্যান্ডসের বিরুদ্ধে।

ধাক্কা খেল নামিবিয়ার স্বপ্নের উড়ান। শ্রীলঙ্কাকে হারিয়ে ‘ঈগল’-রা যে অঘটন ঘটিয়েছিলেন, সেই ছন্দ ধরে রাখতে পারলেন না নেদারল্যান্ডসের বিরুদ্ধে। বরং নামিবিয়াকে পাঁচ উইকেটে হারিয়ে গ্রুপের শীর্ষে চলে গেলেন ডাচরা। 

আজ টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নামিবিয়া। শুরুটা একেবারেই ভালো হয়নি 'ঈগল'-দের। দ্বিতীয় ওভারে যে উইকেট পড়ার ধারা শুরু হয়েছিল, তা ১৯ তম ওভার পর্যন্ত চলতে থাকে। পঞ্চম উইকেটে ৪১ রান (সেটাও ৪১ বলে) যোগ করা ছাড়া বড় কোনও জুটি তুলতে পারেনি নামিবিয়া। ডাচ বোলাররা পুরোপুরি ছড়ি ঘোরাতে থাকেন।

নামিবিয়ার রানের গতিও অত্যন্ত কম ছিল। শ্রীলঙ্কা ম্যাচের নায়ক জ্যান ফ্রেইলিঙ্ক ৪৩ রান করলেও ৪৮ টি বল খেলেন। লম্বা ইনিংসে মাত্র একটি চার এবং একটি ছক্কা মারেন। তাও শেষলগ্নে পাঁচ বলে ডেভিড ওয়াইজের অপরাজিত ১১ রানের সৌজন্যে ১২০ রানের গণ্ডি টপকায় নামিবিয়া। নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ১২১ রান তোলে। সার্বিকভাবে ১২০ বলে মাত্র সাতটি বাউন্ডারি মারতে পারেন নামিবিয়ার ব্যাটাররা।

আরও পড়ুন: একসঙ্গে পাশাপাশি বাবর ও রিজওয়ানের সঙ্গে চলল কোহলির অনুশীলন! ভাইরাল হচ্ছে ভিডিয়ো

কম রান তুললেও নামিবিয়ার যে আশা একেবারে শেষ হয়ে গিয়েছিল, তেমনটা মোটেও নয়। কারণ সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে ১১২ রান তুলতে গিয়েই করুণ হাল হয়েছিল নেদারল্যান্ডসের। সেইসঙ্গে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুর্দান্ত বল করেছিল নামিবিয়া। যদিও মঙ্গলবার জিলঙে সেই নামিবিয়ার ছিঁটেফোটাও দেখা যায়নি। বরং দাপটের সঙ্গে শুরু করে নেদারল্যান্ডস। একটা সময় মনে হয়েছিল, হাসতে-হাসতে জিতবেন ডাচরা। 

কিন্তু ডাচদের স্নায়ুর চাপে ম্যাচের ভাগ্য পেন্ডুলামের মতো দুলতে থাকে। ১৫ ওভার শেষে নেদারল্যান্ডসের স্কোর যেখানে দুই উইকেট ৯৬ রান ছিল, সেটাই ১৭ ওভারের শেষে পাঁচ উইকেটে ১০২ রানে দাঁড়ায়। ১৭ তম ওভারে তো কোনও রান করতে পারেনি নেদারল্যান্ডস। উলটে এক উইকেট হারায়। রীতিমতো উত্তেজক হয়ে ওঠে ম্যাচ। 

আরও পড়ুন: এই দলকে হারাতে পারলেই ICC T20 WC 2022 জিতবে টিম ইন্ডিয়া- রায়নার ভবিষ্যদ্বাণী

শেষ দু'ওভারে জয়ের জন্য নেদারল্যান্ডসের দরকার ছিল ১৪ রান। যা সাত বলে কমে ঠেকে ১০-এ। গুরুত্বপূর্ণ সপ্তম বলে চার মেরে নেদারল্যান্ডসের জয় কার্যত নিশ্চিত করে ফেলেন টিম প্রিঙ্গল। ২০ তম ওভারের প্রথম বলে চার মারেন ব্যাস ডি লিড। শেষপর্যন্ত তিন বল বাকি থাকতেই নামিবিয়াকে হারিয়ে গ্রুপ ‘এ’-র শীর্ষে চলে যায় নেদারল্যান্ডস। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন লিড। ৩০ বলে অপরাজিত ৩০ রান করেন। সেইসঙ্গে ১৮ রান দিয়ে দুই উইকেট নেন।

বিশ্বকাপে গ্রুপ ‘এ’-র পয়েন্ট তালিকা

১) নেদারল্যান্ডস: দুটি ম্যাচে দুটি জয়। চার পয়েন্ট আছে। নেট রানরেট +০.১৪৯।

২) নামিবিয়া: দুটি ম্যাচে একটি জয়, একটি হার। ঝুলিতে আছে দুই পয়েন্ট। নেট রানরেট + ১.২৭৭। 

৩) সংযুক্ত আরব আমিরশাহি: একটি ম্যাচে একটিতেই হেরেছে। নেট রানরেট -০.০৯৭। 

৪) শ্রীলঙ্কা: একটি ম্যাচে খেলেছে। হেরে গিয়েছে। পয়েন্ট শূন্য। নেট রানরেট -২.৭৫০।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন