বাংলা নিউজ > ময়দান > নারিনকে টপকালেন তাহির, টি-২০ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি প্রোটিয়া স্পিনার
ইমরান তাহির (ছবি: পিটিআই) (PTI)
ইমরান তাহির (ছবি: পিটিআই) (PTI)

নারিনকে টপকালেন তাহির, টি-২০ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি প্রোটিয়া স্পিনার

  • সুনীল নারিনকে পিছনে ফেলে ইমরান তাহির বিশ্ব টি২০ ক্রিকেটের ইতিহাসে উঠে এলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে।

শুভব্রত মুখার্জি: এই মুহূর্তে দাঁড়িয়ে বিশ্ব ক্রিকেটে যে কয়েকজন বর্ণময় চরিত্র রয়েছেন তাদের অন্যতম প্রোটিয়া লেগ স্পিনার ইমরান তাহির। উইকেট নেওয়ার পরে তার দুই বাহু মেলে দিয়ে মাঠ জুড়ে দৌড় তাকে জায়গা করে দিয়েছে ক্রিকেটের লোকগাথায়। সেই তিনি এবার তার ব্যক্তিগত এক মাইলস্টোনে পৌঁছালেন। ক্যারিবীয় তারকা স্পিনার সুনীল নারিনকে পিছনে ফেলে তিনি বিশ্ব টি২০ ক্রিকেটের ইতিহাসে উঠে এলেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে।

নারিন, তাহিরদের পাশাপাশি এই তালিকার সেরা পাঁচে রয়েছেন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ অলরাউন্ডার শাকিব আল হাসানও। উল্লেখ্য পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ষষ্ঠ আসরের দ্বিতীয় ভাগের প্রথম কোয়ালিফাইয়ারে ইসলামাবাদ ইউনাইটেডকে ৩১ রানে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনালের জায়গা করে নিয়েছে মুলতান সুলতানস। এই ম্যাচেই মুলতানের হয়ে মাঠে নেমেছিলেন তাহির। আর বল হাতে করেছেন যথেষ্ট ভাল পারফরমেন্স।  ম্যাচে মুলতানের হয়ে গুরুত্বপূর্ণ ২টি উইকেট নিয়েছেন ইমরান তাহির। আর এই দুই উইকেট শিকারের মধ্য দিয়ে ওয়েস্ট ইন্ডিজের তারকা স্পিনার সুনীল নারিনকে টপকে স্বীকৃত টি২০ ম্যাচে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকার দুই নম্বরে উঠে এসেছেন প্রোটিয়াদের 'চিরতরুণ’ এই লেগ-স্পিনার।

উল্লেখ্য এখন পর্যন্ত টি-২০ ক্যারিয়ারে ৩১৩টি ম্যাচ খেলেছেন তাহির। তাতে ৩৯৪টি উইকেট শিকার করেছেন ইমরান তাহির। তিনে থাকা সুনীল নারিনের ৩৫৪ ম্যাচে ৩৯৩ টি উইকেট দখলে রয়েছে।  চারে রয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন পেসার লাসিথ মালিঙ্গা। যিনি ২৯৪টি টি-২০ ম্যাচ খেলে নিয়েছেন ৩৯০ উইকেট। এই তালিকায় সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে সবার উপরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়েন ব্রাভো।তিনা ৪৭৭টি ম্যাচ খেলে ৫১৭ উইকেট তুলে নিয়েছেন এখন পর্যন্ত।

∆ আসুন একনজরে দেখে নিন টি-২০ তে সর্বাধিক উইকেট শিকারির তালিকা :- 

১) ডোয়েন ব্রাভো – ৫১৭ উইকেট

২) ইমরান তাহির – ৩৯৪ উইকেট

৩) সুনীল নারিন – ৩৯৩ উইকেট

৪) লাসিথ মালিঙ্গা – ৩৯০ উইকেট

৫) শাকিব আল হাসান – ৩৭০ উইকেট

৬) রশিদ খান – ৩৭০ উইকেট

বন্ধ করুন