বাংলা নিউজ > ময়দান > শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে কিংবদন্তি ওয়ার্নের নজির স্পর্শ নাথান লিঁয়নের
ওয়ার্ন ও লিঁয়ন

শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে কিংবদন্তি ওয়ার্নের নজির স্পর্শ নাথান লিঁয়নের

  • ১১ বছর বাদে একই ২২ গজে পাঁচ উইকেট নিলেন নাথান। যা তাকে কিংবদন্তি শেন ওয়ার্নের রেকর্ডে পৌঁছে দিল। উল্লেখ্য টেস্ট ম্যাচে এটি নাথানের এক ইনিংসে ২০তম ৫ উইকেট দখল। যা তাকে একাসনে বসাল ড্যানিয়েল ভেট্টোরি, অ্যালান ডোনাল্ডের সঙ্গে।

শুভব্রত মুখার্জি: গলে প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়া। স্পিন সহায়ক উইকেটে নাথান লিঁয়ন এবং সোয়াপসনের দাপটে প্রথম ইনিংসে খুব একটা বড় রান করতে পারেনি শ্রীলঙ্কা দল। মাত্র ২১২ রানেই অলআউট হয়ে যায় গোটা দল। জবাবে অবশ্য দিন শেষে খুব একটা ভালো পজিশনে নেই অজিরাও। তাদের স্কোর ৯৮/৩। শ্রীলঙ্কার ব্যাটারদের এদিন নিজের স্পিন ঘূর্ণীতে কার্যত বেঁধে ফেলেন নাথান লিঁয়ন। পাঁচ উইকেট তুলে নেন নাথান লিঁয়ন। আর এর মধ্যে দিয়েই স্পর্শ করে ফেলেন কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের নজির।

প্রসঙ্গত এই গলেই অভিষেক হয়েছিল নাথান লিঁয়নের। সেই অভিষেকেই তিনি নিয়েছিলেন পাঁচ উইকেট। সেই ঘটনার ১১ বছর বাদে একই ২২ গজে পাঁচ উইকেট নিলেন নাথান। যা তাকে কিংবদন্তি শেন ওয়ার্নের রেকর্ডে পৌঁছে দিল। উল্লেখ্য টেস্ট ম্যাচে এটি নাথানের এক ইনিংসে ২০তম ৫ উইকেট দখল। যা তাকে একাসনে বসাল ড্যানিয়েল ভেট্টোরি, অ্যালান ডোনাল্ডের সঙ্গে। ফলে এই লিস্টে আপাতত ২২ তম স্থানে রয়েছেন নাথান লিঁয়ন।

এই মুহূর্তে যেসব ক্রিকেটাররা খেলছেন তাদের মধ্যে এই লিস্টে শীর্ষে রয়েছেন জেমস অ্যান্ডারসন (৩১)। তার পিছনেই রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন (৩০)। নাথান লিঁয়ন যে টেস্টে ২০ বার এক ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন তার মধ্যে ৯টিই তিনি পেয়েছেন এশিয়ার মাটিতে। আর এখানেই তিনি স্পর্শ করেছেন কিংবদন্তি শেন ওয়ার্নকে। ওয়ার্নও এশিয়ার মাটিতে ২২ টেস্ট খেলে ৯ বার এই কৃতিত্ব অর্জন করেছিলেন।চলতি গল টেস্টে পাঁচ উইকেট নিয়ে স্যার রিচার্ড হ্যাডলিকেও টপকে গেলেন নাথান লিঁয়ন। ১০৯ টেস্টে নাথান লিঁয়নের দখলে রয়েছে ৪৩২ টি উইকেট। তার আগেই রয়েছেন রঙ্গনা হেরাথ (৪৩৩) এবং কপিল দেব (৪৩৪)।

বন্ধ করুন