সিডনি টেস্টে পাঁচ উইকেট তুলে নিলেন নেথান লায়ন (এএফপি)
সিডনি টেস্টে পাঁচ উইকেট তুলে নিলেন নেথান লায়ন (এএফপি)

গোলাপি টেস্টে লায়নের গর্জন, সিডনিতে চালকের আসনে অস্ট্রেলিয়া

  • আঙুলে চোট নিয়েও সিডনি টেস্টের তৃতীয় দিন পাঁচ উইকেট দখল করলেন অজি স্পিনার নেথান লায়ন। মাত্র ৬৮ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন লায়ন।
  • অস্ট্রেলিয়ার ৪৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৫১ রানেই শেষ হয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস।

আঙুলে চোট নিয়েও সিডনি টেস্টের তৃতীয় দিন পাঁচ উইকেট দখল করলেন অজি স্পিনার নেথান লায়ন। লায়নের অফ স্পিনের জাদুতে কুপোকাত কিউইরা। মাত্র ৬৮ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন লায়ন। কেরিয়ারে প্রথমবার প্রতিবেশি দেশ নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে পাঁচ উইকেট দখল করলেন লায়ন। যদিও টেস্ট কেরিয়ারে এই নিয়ে মোট ১৭ বার এক ইনিংসে পাঁচ উইকেট দখল করার কীর্তি গড়লেন এই অজি স্পিনার।

এদিন লায়ন সাংবাদিকদের জানান, ‘সিডনিতে টেস্ট ম্যাচ খেলা সবসময়ই স্পেশ্যাল, পরিবার ও বন্ধুদের সামনে বল করতে পারার মজাটাই আলাদা। স্পিনার হিসাবে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নেওয়াটাও দুর্দান্ত অনুভূতি’।



অস্ট্রেলিয়ার ৪৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৫১ রানেই শেষ হয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। দিনের শেষে কোনও উইকেট না খুইয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪০। ক্রিজে রয়েছেন ডেবিড ওয়ার্নার(২৩) এবং জো বার্নাস(১৬)।

২-০ আগেই সিরিজ জিতে নিয়েছে টিম পেইনের দল। নিয়মরক্ষার এই টেস্টেও শুরু থেকেই পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড। শনিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের প্রথম দ্বিশতরান হাঁকান অস্ট্রেলিয়ার ব্যাটিং সেনশেশন মার্নাস ল্যাবুশেন(২১৫)।

তৃতীয় টেস্টের শুরুতেই বড়ো ধাক্কা খেতে হয়েছে ব্ল্যাক ক্যাপসদের। ভাঙা হাত নিয়ে দেশে ফিরছেন ট্রেন্ট বোল্ট। অসুস্থতার জন্য টিমের বাইরে অধিনায়ক কেন উইলিয়ামসন, ব্যাটসম্যান হেনরি নিকোলস এবং স্পিনার মিচ স্যান্টনার। সিডনি টেস্টে দলকে নেতৃত্ব দিচ্ছেন ল্যাথাম। এর মাঝেই ম্যাচের প্রথম দিন বাঁহাতের বুড়ো আঙুল ভেঙেছেন কিউই পেসার ম্যাট হেনরি।

এদিন গ্লেন ফিলিপস ছাড়া অজি বোলারদের সামনে প্রতিরোধ গড়তে ব্যর্থ হন সকল কিউই ব্যাটসম্যানই। অভিষেক টেস্টেই অর্ধশতরানের ইনিংস খেললেন ফিলিপস(৫২)। যদিও এদিন ভাগ্য সঙ্গে ছিল ২৩ বছরের এই ডেব্যিউটান্টের। দুবার ফিলিপসের ক্যাচ ফেলে তাঁকে জীবনদান দেন লায়ন, এবং জেমস প্যাটিনসন তাঁকে আউট করার পর দেখা যায় সেটি নো-বল।

রবিবার সিডনিতে জেন ম্যাকগ্রা ডে পালিত হল। অজি পেসার গ্লেন ম্যাকগ্রার প্রয়াত স্ত্রী জেন ম্যাকগ্রার স্মরণে গত ১২ বছর ধরে এইদিন পালন করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। স্তন ক্যানসার নিয়ে সচেতনতা তৈরি করতে প্রত্যেক বছর জানুয়ারির ৩ তারিখ গোলাপি টেস্ট আয়োজন করে ক্রিকেট অস্ট্রেলিয়া ও ম্যাকগ্রা ফাউন্ডেশন। টেস্টের তৃতীয় দিন ম্যাকগ্রা ফাউন্ডেশনের জন্য অনুদান তোলা হয় এইদিন। এবারও সেই ছবি ধরা পড়ল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে।

বন্ধ করুন