যেখানে খেলতেন কোবে, সেখানে জমায়েত হয়েছেন শোকস্তব্ধ অনুগামীরা।  (AP)
যেখানে খেলতেন কোবে, সেখানে জমায়েত হয়েছেন শোকস্তব্ধ অনুগামীরা। (AP)

হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেলেন কিংবদন্তী বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়েন্ট

কোবে ছাড়াও তাঁর মেয়ে ও আরও সাতজন এই দুর্ঘটনায় হত।

লস অ্যাঞ্জেলেস থেকে একটু দুরে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হল কিংবদন্তী বাস্কেটবল খেলোয়াড় কোবে ব্রায়েন্টের। কোবের সঙ্গে হেলিকপ্টারে ছিলেন তাঁর তেরো বছরের মেয়ে জিয়ানা ও অন্য সাত আরোহী। পাইলট সহ সবাই মারা গিয়েছেন এই ভয়াবহ দুর্ঘটনায়।মাত্র ৪১ বছর বয়সে কোবের মৃত্যুতে শোকাচ্ছন্ন বিশ্বের ক্রীড়াপ্রেমী মানুষ।

রবিবার কোবেদের Sikorsky S-76 হেলিকপ্টার ক্যালিফোর্নিয়ার পশ্চিমে ক্যালাবাসাস বলে একটি পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে। পাঁচ বার এনবিএ, দুই বার অলিম্পিকে সোনা জেতা কোবেকে সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড়দের মধ্যে গণ্য করা হয়। দুই দশকের ওপর ধরে লস অ্যাঞ্জেলেস লেকার্সের হয়ে খেলেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প, প্রা্ক্তন প্রেসি়ডেন্ট ওবামা সহ অন্যান্যরা শোক জ্ঞাপন করেছেন। এখনও বাস্কেটবল জগতের সঙ্গে জড়িতরা বিশ্বাস করতে পারছেন না যে মারা গিয়েছেন গ্লোবাল আইকন কোবে ব্রায়েন্ট।

মধ্যগগনে কোবে। ফাইল ছবি।
মধ্যগগনে কোবে। ফাইল ছবি। (AP)

যেই পাহাড়ি এলাকায় হেলিকপ্টারটি ভেঙে পড়ে, সেখানে সহজে পৌঁছানোর কোনও উপায় ছিল না। হাইক করে পৌঁছান উদ্ধারকারীরা, কিন্তু ততক্ষণে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন কোবে সহ নয় ব্যক্তি। হেলিকপ্টারের পোড়া ধ্বংসাবশেষ উদ্ধার করতে পেরেছেন তাঁরা।

খেলোয়াড় জীবনে কোর্টে তাঁর দ্রুত চলাফেরার জন্য ব্ল্যাক মাম্বা বলে ডাকা হত তাঁকে। ১৯৯৬ সাল থেকে ২০১৬ অবধি কোর্টের বাদশা ছিলেন কোবে। শুধু এনবিএ জয় নয়, দেশের জন্য ২০০৮ ও ২০১২ তে সোনাও এনেছেন অলিম্পিকস থেকে।

খেলা ছাড়ার পর বিনোদন জগতের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। ২০১৮ সালে ডিয়ার বাস্কেটবল নামের শর্ট ফিল্মের জন্য অস্কার পান তিনি।


বন্ধ করুন