বাংলা নিউজ > ময়দান > NED vs ENG: ৫০০-র কাছে গিয়ে থামল ইংল্যান্ডের ইনিংস, ODI ক্রিকেটে বিশ্বরেকর্ড বাটলারদের
ছক্কা হাঁকাচ্ছেন বাটলার। ছবি- আইসিসি।

NED vs ENG: ৫০০-র কাছে গিয়ে থামল ইংল্যান্ডের ইনিংস, ODI ক্রিকেটে বিশ্বরেকর্ড বাটলারদের

  • সেঞ্চুরি করলেন ফিল সল্ট, ডেভিড মালান ও জোস বাটলার, হাফ-সেঞ্চুরি করলেন লিয়াম লিভিংস্টোন।

শক্তিশালী কোনও দল তথাকথিত ছোট দলের মুখোমুখি হলে যে রকম ধংসাত্মক ক্রিকেট দেখতে চান ক্রিকেটপ্রেমীরা, নেদারল্যান্ডসের বিরুদ্ধে ইংল্যান্ড সেরকমই পয়সা উসুল ক্রিকেট উপহার দেয় শুক্রবার।

আমস্টেলভিনে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে রীতিমতো ঝড় তোলে ইংল্যান্ড। ঝোড়ো সেঞ্চুরি করেন ফিল সল্ট, ডেভিড মালান ও জোস বাটলার। ধ্বংসাত্মক মেজাজে হাফ-সেঞ্চুরি করেন লিয়াম লিভিংস্টোন। বাটলার তো দেড়শো রানের গণ্ডিও টপকে যান। যার মিলিত ফল, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংসের বিশ্বরেকর্ড গড়ে ইংল্যান্ড।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ৫০০ রানের গণ্ডি ছোঁয়ার হাতছানি ছিল ইংল্যান্ডের সামনে। তবে খুব কাছে গিয়েও থেমে যেতে হয় ব্রিটিশদের। তারা ৫০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৪৯৮ রান সংগ্রহ করে। ওয়ান ডে ইন্টারন্যাশনাল ক্রিকেটে এটিই এখন সর্বোচ্চ দলগত ইনিংসের বিশ্বরেকর্ড।

ইংল্যান্ড এক্ষেত্রে নিজেদের পুরনো বিশ্বরেকর্ড ভেঙে দেয়। ২০১৮ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ড ৬ উইকেটে ৪৮১ রান তুলেছিল। এতদিন সেটিই ছিল একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি দলগত রানের নজির। আপাতত সেটি তালিকার দ্বিতীয় স্থানে চলে যায়। যদিও তালিকার তৃতীয় স্থানেও রয়েছে ইংল্যান্ডের নাম। তারা ২০১৬ সালে নটিংহ্যামেই পাকিস্তানের বিরুদ্ধে ৩ উইকেটে ৪৪৪ রান তুলেছিল।

আরও পড়ুন:- NED vs ENG: আন্তর্জাতিক ক্রিকেটে বিরল ঘটনা, জেসন রয়কে বোল্ড করেলন তাঁর মাসির ছেলে: ভিডিয়ো

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ফিল সল্ট ১৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৯৩ বলে ১২২ রান করেন। ডেভিড মালান ৯টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১০৯ বলে ১২৫ রান করে আউট হন। জোস বাটলার ৭টি চার ও ১৪টি ছক্কার সাহায্যে ৭০ বলে ১৬২ রান করে অপরাজিত থাকেন। লিয়াম লিভিংস্টোন ৬টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ২২ বলে ৬৬ রান করে নট-আউট থাকেন।

আরও পড়ুন:- Ranji Trophy Semifinal: শাহবাজ-প্রদীপ্ত লড়াইয়ে ফেরালেও ব্যাটিং ব্যর্থতায় ফের কোণঠাসা বাংলা, জিততে কত রান দরকার?

জেসন রয় ১ রান করে আউট হন। ইয়ন মর্গ্যান শূন্য রানে সাজঘরে ফেরেন। নেদারল্যান্ডসের ফিলিপ বইসেভেন ১০ ওভারে ১০৮ রান খরচ করেন। ১০ ওভারে ৯৯ রান দিয়েছেন শেন স্ন্যাটার।

বন্ধ করুন