বাংলা নিউজ > ময়দান > প্রায় ৫০০ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার থেকে ভালো লড়াই চালায় নেদারল্যান্ডস, দেখুন পরিসংখ্যান
হুবহু একই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার থেকে তুলনায় ভালো ক্রিকেট উপহার দেয় নেদারল্যান্ডস।

প্রায় ৫০০ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার থেকে ভালো লড়াই চালায় নেদারল্যান্ডস, দেখুন পরিসংখ্যান

  • চাপের মুখে ভেঙে পড়ার বদলে যথাসাধ্য পালটা লড়াই ফিরিয়ে দেয় ডাচ দল।

ঘাড়ের উপরে প্রায় ৫০০ রানের বোঝা চাপিয়ে দিলে অতি শক্তিশালী দলও রান তাড়া করতে নেমে ভেঙে পড়তে পারে। সেদিক থেকে নিতান্ত দুর্বল নেদারল্যান্ডসের ব্যাটসম্যানরা যতটা দৃঢ়তা দেখান, তা প্রশংসার যোগ্য। অন্তত একই রকম পরিস্থিতিতে অস্ট্রেলিয়া দল যেভাবে সস্তায় গুটিয়ে গিয়েছিল, তার থেকে ভালো পারফর্ম্যান্স উপহার দেন ডাচরা।

শুক্রবার আমস্টেলভিনে নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড ৪ উইকেটে ৪৯৮ রানের পাহাড় প্রমাণ ইনিংস গড়ে তোলে। জয়ের জন্য ৪৯৯ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে পালটা ব্যাট করতে নামা নেদারল্যান্ডস ২৬৬ রানে অল-আউট হয়ে যায়। ইংল্যান্ড ২৩২ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জেতে।

আরও পড়ুন:- NED vs ENG: গলি ক্রিকেট নয়, আন্তর্জাতিক ম্যাচে গাছপালার ঝোপ থেকে বল খুঁজে আনলেন ক্রিকেটাররা, ভিডিয়ো

উল্লেখযোগ্য বিষয় হল, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বড় রানের দলগত ইনিংস গড়েও সব থেকে বড় ব্যবধানে জয় তুলে নিতে পারেনি ইংল্যান্ড। এটি ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে ইংল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম জয়। রানের নিরিখে ব্রিটিশদের সব থেকে বড় জয় রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

ওয়ান ডে ক্রিকেটে ইংল্যান্ডের সব থেকে বড় ব্যবধানে দু'টি ম্যাচ জয়:-

ম্যাচইংল্যান্ডের স্কোরপ্রতিপক্ষের স্কোরজয়ের ব্যবধান
ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (২০১৮)৪৮১/৬ (৫০ ওভার)২৩৯/১০ (৩৭ ওভার)২৪২
নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ড (২০২২)৪৯৮/৪ (৫০ ওভার)২৬৬/১০ (৪৯.৪ ওভার)২৩২

২০১৮ সালে নটিংহ্যামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬ উইকেটে ৪৮১ রানের বিরাট ইনিংস গড়ে তোলে ইংল্যান্ড। নেদারল্যান্ডস ম্যাচের আগে সেটিই একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সব থেকে বড় দলগত ইনিংসের বিশ্বরেকর্ড ছিল।

আরও পড়ুন:- ICC সুপার লিগ টেবিলে আফগানিস্তানকে টপকাল ইংল্যান্ড, অবিলম্বে বাংলাদেশকে সিংহাসন থেকে ছুঁড়ে ফেলতে পারেন মর্গ্যানরা

সেই ম্যাচে পালটা ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ২৩৯ রানে অল-আউট হয়ে যায়। ইংল্যান্ড ম্যাচ জেতে ২৪২ রানের ব্যবধানে। সুতরাং, সেই নিরিখে বলাই যায় যে, প্রায় ৫০০ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়ার থেকে ভালো পালটা লড়াই উপহার দেয় নেদারল্যান্ডস।

বন্ধ করুন