বাংলা নিউজ > ময়দান > NED vs ENG: নেদারল্যান্ডসের বিরুদ্ধে এক গুচ্ছ রেকর্ড ব্রিটিশদের, তালিকা দেখলে চোখ কপালে উঠবে
জস বাটলার।

NED vs ENG: নেদারল্যান্ডসের বিরুদ্ধে এক গুচ্ছ রেকর্ড ব্রিটিশদের, তালিকা দেখলে চোখ কপালে উঠবে

  • শক্তিশালী কোনও দল তথাকথিত ছোট দলের মুখোমুখি হলে যে রকম ধংসাত্মক ক্রিকেট দেখতে চান ক্রিকেটপ্রেমীরা, নেদারল্যান্ডসের বিরুদ্ধে ইংল্যান্ড সেরকমই পয়সা উসুল ক্রিকেট উপহার দেয় শুক্রবার। সেঞ্চুরি করেন ফিল সল্ট, ডেভিড মালান ও জোস বাটলার, হাফ-সেঞ্চুরি করলেন লিয়াম লিভিংস্টোন। হয় গুচ্ছ রেকর্ড।

জোস বাটলারের অপরাজিত ১৬২, ডেভিড মালান এবং ফিল সল্টের সেঞ্চুরি এবং লিভিংস্টোনের বিধ্বংসী অর্ধশতরানের সৌজন্যে নির্দিষ্ট ৫০ ওভারে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ইংল্যান্ড ৪ উইকেটে ৪৯৮ রানের পাহাড় গড়ে। ওয়ানডেতে ইংল্যান্ড সর্বোচ্চ স্কোর করার পাশাপাশি বেশ কিছু রেকর্ড ভেঙেছে, আবার নতুন রেকর্ডও তৈরি করে ফেলেছে।

ইংল্যান্ড ওয়ানডে ক্রিকেটে ইতিহাস গড়ার পথে যে রেকর্ডগুলি তৈরি করেছে, সেগুলি দেখে নিন এক নজরে:

ওয়ানডে ইনিংসে ৩টি সেঞ্চুরি

হাসিম আমলা, এবি ডি’ভিলিয়ার্স এবং রিলি রোসো বনাম ওয়েস্ট ইন্ডিজ- জোহানেসবার্গ ২০১৫

কুইন্টন ডি'কক, ফ্যাফ ডু'প্লেসি এবং এবি ডি'ভিলিয়ার্স বনাম ভারত - ওয়াংখেড়ে ২০১৫

সল্ট, মালান এবং বাটলার বনাম নেদারল্যান্ডস - আমস্টেলভিন ২০২২

দ্রুততম স্কোর

ওডিআই-এ দ্বিতীয় দ্রুততম ১৫০

ওডিআই-এ দ্বিতীয় দ্রুততম ৫০

দলীয় ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা

ব্যক্তিগত মাইলফলক

মাত্র ৬৫ বলে ১৫০ করেন। তার চেয়ে এখন এগিয়ে রয়েছেন শুধু এবি ডি'ভিলিয়ার্স। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৪ বলে ১৫০ করেছিলেন তিনি।

৪৭ বলে শতরান করেছেন জোস বাটলার। ইংল্যান্ডের কোনও ব্যাটারের ক্ষেত্রে দ্বিতীয় দ্রুততম শতরানের ইনিংস খেললেন তিনি। দ্রুততম শতরানের নজিরও বাটলারের দখলেই। ২০১৫ সালে দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে ৪৬ বলে শতরান করেন তিনি।

আরও পড়ুন: ৫০০-র কাছে গিয়ে থামল ইংল্যান্ডের ইনিংস, ODI ক্রিকেটে বিশ্বরেকর্ড বাটলারদের

জস বাটলারের পর তিন ফরম্যাটেই সেঞ্চুরি করা একমাত্র দ্বিতীয় ব্রিটিশ পুরুষ ক্রিকেটার হলেন ডেভিড মালান। ম্যাচটি মালান এবং ফিলিপ সল্টের প্রথম ওডিআই সেঞ্চুরিও।

নেদারল্যান্ডের বিরুদ্ধে অর্ধশতরান করতে লিয়াম লিভিংস্টোন নিয়েছেন ১৬ বল। এটি এক দিনের ক্রিকেটে দ্রুততম অর্ধশতরান। উল্লেখ্য, ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডি’ভিলিয়ার্সও ১৬ বলে অর্ধশতরান পূর্ণ করেন।

ম্যাচের ৪৬তম ওভারে লিভিংস্টোন নেদারল্যান্ডের ফিলিপ বসিভ্যানের বিরুদ্ধে ৩২ রান করেন। এক দিনের ক্রিকেটে ইংল্যান্ডের কোনও ব্যাটারের এক ওভারে এটাই সর্বোচ্চ রান।

বন্ধ করুন