বাংলা নিউজ > ময়দান > Neeraj Chopra: অলিম্পিক্সের পর প্রথমবার নেমেই জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ, জিতলেন রুপো
নীরজ চোপড়া। (ছবি সৌজন্যে টুইটার)

Neeraj Chopra: অলিম্পিক্সের পর প্রথমবার নেমেই জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ, জিতলেন রুপো

  • অলিম্পিক্সে ৮৭.৫৮ মিটার দূরত্ব অতিক্রম করেছিল নীরজ চোপড়ার জ্যাভেলিন। যে কারণে অলিম্পিক্সে সোনার পদক জিতেছিলেন। মঙ্গলবার সেই ঐতিহাসিক জয়ের পর প্রথমবার ফিল্ডে নেমেই জাতীয় রেকর্ড গড়লেন ‘সোনার ছেলে’ নীরজ।

অলিম্পিক্সের পর ট্র্যাকে ফিরেই জাতীয় রেকর্ড গড়লেন নীরজ চোপড়া। পাভো নুরমি গেমসে দ্বিতীয় চেষ্টায় ৮৯.৩ মিটার দূরত্ব অতিক্রম করলেন ভারতীয় তারকা। অর্থাৎ যে থ্রোয়ের জন্য অলিম্পিক্সে সোনা পেয়েছিলেন, তার থেকেও বেশি দূরত্ব পার করেছেন। সেই থ্রোয়ের জন্যই রুপো জিতেছেন।

গত বছর টোকিয়ো অলিম্পিক্সে ঐতিহাসিক জয়ের পর এই প্রথম কোনও প্রতিযোগিতামূলক গেমসে নামেন নীরজ। অলিম্পিক্সের পর প্রথম থ্রোয়েই ৮৬.৯২ মিটার অতিক্রম করে অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজের জ্যাভেলিন। ফিনল্যান্ডের পাভো নুরমিতে দ্বিতীয় থ্রোয়েই জাতীয় রেকর্ড গড়েন ভারতের তারকা অ্যাথলিট। ৮৯.৩ মিটার ছোড়েন। সেই থ্রোয়ের জন্যই রুপো জেতেন নীরজ। ৮৯.৮৩ মিটার থ্রোয়ের সৌজন্যে সোনা জেতেন স্থানীয় ফেভারিট অলিভার হেলানডার।

সেই পারফরম্যান্স থেকেই স্পষ্ট যে ৯০ মিটার ছাপিয়ে যাওয়ার লক্ষ্যে অবিচল আছেন নীরজ। যিনি অলিম্পিক্সে নীরজ বলেছিলেন, ‘দ্বিতীয় থ্রোয়ের পর আমি জানতাম যে প্রথমের থেকে ভালো করেছি। আমি ভাবিনি যে আমি জিতে গিয়েছি। সেটা বিপজ্জনক হতে পারত। কারণ সেটার উপর নিজের সেরাটা দিতে পারবেন না।’ সঙ্গে নীরজ যোগ করেন, ‘তারপর আমি অলিম্পিক্স রেকর্ডের (৯০.৫৭ মিটার, বেজিং অলিম্পিক্সে হয়েছিল) জন্য ঝাঁপাব ভেবেছিলাম। কিন্তু সেই পরিকল্পনামাফিক হয়নি। পরবর্তী লক্ষ্য ৯০ মিটার।’

আরও পড়ুন: Google Year in Search 2021: যেখানেই থাকছেন, সেখানেই সোনা জয় নীরজের, Google-এ সবথেকে বেশি তাঁকেই খুঁজল ভারত

সেইসঙ্গে নীরজ বলেছিলেন, ‘অবিশ্বাস্য লাগছে। অ্যাথলেটিক্সে এই প্রথম ভারত সোনা জিতল। তাই আমার দারুণ লাগছে। অন্যান্য খেলাধুলোয় এবার (টোকিয়োয়) একটা সোনা এসেছে।’ সঙ্গে যোগ করেন, ‘দীর্ঘদিন পর এটা অলিম্পিক্সে আমাদের প্রথম (সোনার) পদক। অ্যাথলেটিক্সে প্রথমবার আমরা সোনা জিতেছি। আমি এবং আমার দেশের জন্য গর্বের মুহূর্ত। যোগ্যতা-অর্জন পর্বে আমি ভালো ছুড়েছিলাম। আমি জানতাম যে ফাইনালে আরও ভালো করতে পারব।’ 

বন্ধ করুন