নীরজ চোপড়া
নীরজ চোপড়া

প্রত্যাবর্তনেই চমক, অলিম্পিকসের টিকিট নিশ্চিত করলেন নীরজ চোপড়া

প্রায় এক বছর চোটের জন্য মাঠের বাইরে ছিলেন তিনি।

কনুইয়ে চোটের জন্য অনেকদিন ছিলেন ট্র্যাকের বাইরে। ফিরেই অবশ্য জাত চেনালেন ভারতের তারকা জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে ACNE League-এ ৮৭.৮৬ মিটার ছুঁড়ে এই বছরের টোকিও অলিম্পিকসে নিজের অংশগ্রহণ নিশ্চিত করলেন তিনি। তাঁর এই কৃতিত্বে অভিনন্দন জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু।

চতুর্থ প্রচেষ্টায় অলিম্পিকসের টিকিট পাওয়ার জন্য ন্যূনতম ৮৫ মিটারের বাধাকে অতিক্রম করেন তিনি। এটি তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় সেরা থ্রো। জাকার্তায় এশিয়ান গেমসে যখন সোনা জিতেলিছেল নীরজ, তখন ৮৮.০৬ মিটার ছুঁড়েছিলেন তিনি।

২০১৯ সালে চোটের জন্য খেলতে পারেননি তিনি। অনেকদিন বাদে মাঠে নেমে যদিও ফর্মে নীরজ। যোগত্যামান অর্জনের পর নীরজ বলেন যে তিনি খুব খুশি। তবে নিজের ওপর তিনি প্রত্যাশার ভার চাপাননি বলে জানান এই জ্যাভেলিন থ্রোয়ার।

পচেফস্ট্রুমে নিজের ট্রেনিং চালিয়ে যাবেন বলে জানিয়েছেন নীরজ। আগামী মাসগুলিতে ডায়মন্ড লিগ ও ফেজারেশন কাপে অংশগ্রহণ করতে চান তিনি। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ সহ অনেক বড় টুর্নামেন্ট মিস হয়েছে নীরজের। গত বছরটি খুব কষ্টের ছিল বলে জানান নীরজ। কিন্তু প্রস্তুতিতে তিনি কোনও কমতি রাখেন নি, এটিও জানান ভারতের অন্যতম সেরা ক্রীড়াবিদ। আগামী দিনে দেশের জন্য বড় সম্মান জিততে তিনি বদ্ধপরিকর বলে জানান নীরজ।






বন্ধ করুন