বাংলা নিউজ > ময়দান > Paavo Nurmi Games: প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার

Paavo Nurmi Games: প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার

প্যারিস অলিম্পিক্সের ঠিক আগেই ফের সোনা জয় নীরজের, ছুড়লেন ৮৫.৯৭ মিটার। ছবি: পিটিআই

Neeraj Chopra wins at Paavo Nurmi Games: প্যারিস অলিম্পিক্সের এক মাস আগে আরও একটি সোনা জিতলেন তিনি। ফিনল্যান্ডে পাভো নুরমি গেমসে জ্যাভলিনে সোনা জিতলেন ভারতীয় অ্যাথলিট। অলিম্পিক্সের প্রস্তুতি সেরে নিলেন তিনি। তবে এই প্রতিযোগিতাতেও ৯০ মিটার ছোড়া হল না নীরজের। ৮৫.৯৭ মিটার ছোড়েন তিনি।

শুভব্রত মুখার্জি: প্যারিস অলিম্পিক গেমস শুরু হতে আর বেশি বাকি নেই। তার আগেই সুখবর এল ভারতীয় ক্রীড়াপ্রেমীদের জন্য। ২৬ বছর বয়সী জ্যাভলার নীরজ চোপড়ার হাত ধরে ফের সোনা জিতল ভারত। ফিনল্যান্ডে অনুষ্ঠিত পাভো নুরমি গেমসের জ্যাভলিনে সোনা জিতলেন ভারতের সোনার ছেলে নীরজ চোপড়া। এদিন ৯০ মিটারের মার্ক থেকে অনেকটাই দূরে ছিলেন নীরজ। তাও সোনা জয়ের ক্ষেত্রে কোনও রকম বাধা হয়ে দাঁড়ায়নি। হোম ফেভারিট টোনি কেরানেনকে হারিয়ে এদিন সোনা জিতলেন তিনি‌। তাঁর এই পারফরম্যান্সের পরে প্যারিস অলিম্পিক গেমসে তাঁকে নিয়ে ভারতীয় সমর্থকদের আশা আরও বাড়ল, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: আইরিশদের বিরুদ্ধে পাক বোলারদের দাপট, তবে বিপর্যস্ত ব্যাটিং, শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর

আসন্ন অলিম্পিক গেমসে ভারতের হয়ে যত জন মেডেল প্রত্যাশী রয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম হলেন নীরজ চোপড়া। গত অলিম্পিক্সে ভারতের হয়ে ঐতিহাসিক সোনা জিতেছিলেন তিনি। তাঁর হাত ধরেই ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ভারত তাদের অলিম্পিক্সের ইতিহাসে প্রথম সোনা জিতেছিল। এর পর বিশ্ব চ্যাম্পিয়নশিপের খেতাবও জেতেন তিনি। এই বছরে নীরজ তাঁর অভিযান শুরু করেছিলেন দোহা ডায়মন্ড লিগের মধ্যে দিয়ে। এই লিগে তিনি রুপো পেয়েছিলেন। এদিন পাভো নুরমি গেমসে তিনি ৮৫.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে সোনা জয় নিশ্চিত করেন। তাঁর তৃতীয় থ্রোতে এই দূরত্ব ছোড়েন নীরজ। ২০২২ সালে এই পাভো নুরমি গেমসেই রুপো জিতেছিলেন নীরজ। আর এদিন‌ দুরন্ত পারফরম্যান্স করে বদলে দিলেন তাঁর পদকের রং। সোনা জিতে অলিম্পিক গেমসে পদক জয়ের আরও আশা জাগালেন তিনি।

আরও পড়ুন: ‘বি’ গ্রুপের এক নম্বর দল হয়েও, কেন দ্বিতীয় বাছাই হিসেবে সুপার আটে খেলবে অজিরা?

নীরজের ধারে কাছে পৌঁছতে পারেননি ১৯ বছর বয়সী জার্মান‌ নবীন তারকা ম্যাক্স ডেহনিঙ্গ। আট জনের ফাইনালে তিনি সপ্তম স্থানে শেষ করেছেন। তাঁর সেরা থ্রো ছিল ৭৯.৮৪ মিটার। দ্বিতীয় স্থানে শেষ করেছেন টোনি কেরানেন। তিনি ৮৪.১৯ মিটার দূরত্ব ছুড়েছেন এদিন। নীরজ এদিন তাঁর প্রথম থ্রোতে স্কোর করেন ৮৩.৬২ মিটার। ৮৩.৯৬ মিটার থ্রো করে শীর্ষে চলে যান হেলান্ডার। তিন নম্বর থ্রোতে ৮৫.৯৭ মিটার থ্রো করে সোনা জয় নিশ্চিত করেন নীরজ চোপড়া।

আরও পড়ুন: ২০০৭-এর পর T20 World Cup-এ এই নিয়ে দ্বিতীয় বার ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও কি শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

দু'বারের বিশ্ব চ্যাম্পিয়ন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স ৮২.৫৮ মিটার থ্রো করে চতুর্থ স্থানে শেষ করেন। উল্লেখ্য, কয়েক মাস আগেই তিন বছর বাদে ভারতের মাটিতে প্রথম কোনও প্রতিযোগিতায় নেমেছিলেন নীরজ চোপড়া। ভুবনেশ্বরে ফেডারেশন কাপ সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নেমে সোনা জিতেছিলেন তিনি। সেই ধারা বজায় রেখেই পাভো নুরমি গেমসে সোনা জিতেছেন তিনি। সঙ্গে সঙ্গে বাড়িয়ে দিয়েছেন প্যারিস অলিম্পিক গেমসে সোনা জয়ের আশাও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল টসে জিতল San Francisco Unicorns , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.