বাংলা নিউজ > ময়দান > ‘নীরজও আমাদের ছেলের মতোই, পাকিস্তানি হিসাবে কথা দিচ্ছি...’ নাদিমের কোচ বুখারি
নীরজ চোপড়া ও আরশাদ নাদিম

‘নীরজও আমাদের ছেলের মতোই, পাকিস্তানি হিসাবে কথা দিচ্ছি...’ নাদিমের কোচ বুখারি

আরশাদ নাদিমের কোচ বুখারি জানিয়েছেন যে দু’জনের মধ্যে ২০১৬ সাল থেকে বন্ধুত্ব রয়েছে। তিনি বলেন, ‘আমি লাহোর এবং ইসলামাবাদের অ্যাকশন প্যাক স্টেডিয়ামে নীরজ এবং আরশাদের প্রতিদ্বন্দ্বিতা দেখতে চাই। নীরজও আমাদের ছেলের মতো।’

২০২২ কমনওয়েলথ গেমস শুরু হওয়ার আগে, ভারত একটি ধাক্কা খেয়েছিল। ভারতের সোনার পদক জয়ের সবচেয়ে বড় প্রতিযোগী নীরজ চোপড়া চোটের কারণে ২০২২ কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়েছিলেন। নীরজ চোপড়া, যিনি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ২০২২-এর ফাইনালে রুপো জিতেছিলেন। সেই টুর্নামেন্টের ফাইনালে একটি থ্রো ছুঁড়তে গিয়ে আহত হয়েছিলেন ভারতের নীরজ চোপড়া। সেখানে তিনি অ্যান্ডারসন পিটার্সের কাছে হেরেছিলেন। এমন অবস্থায় কমনওয়েলথ গেমসের জ্যাভলিন থ্রোতে অ্যান্ডারসন পিটার্সের রাস্তা যে পুরোপুরি পরিষ্কার ছিল তা অমেকেই আন্দাজ করেছিলেন। 

তবে সোমবার জ্যাভলিন নিক্ষেপের ফাইনাল খেলা হলে ফলাফল সকলকে অবাক করে দিয়েছে। পাকিস্তানের কিংবদন্তি জ্যাভলিন নিক্ষেপকারী এবং নীরজ চোপড়ার বন্ধু আরশাদ নাদিম ৯০ মিটারের বেশি থ্রো করে স্বর্ণপদক দখল করেন। এর সঙ্গে আরশাদ প্রথম এশীয় খেলোয়াড় হিসেবে জ্যাভলিন থ্রোতে ৯০ মিটার ছুঁয়েছেন। 

আরও পড়ুন… ১০০ বা ২০০ নয়, একেবারে ৬০০! বাইশ গড়ে বিশেষ রেকর্ড গড়লেন কায়রন পোলার্ড

আরশাদ নাদিম ৯০.১৮ মিটার থ্রো করলেও বিশ্বের সেরা জ্যাভলিন নিক্ষেপকারী অ্যান্ডারসন পিটার্স ৯০ মিটারের কাছাকাছিও আসতে পারেননি এবং দ্বিতীয় হয়ে রুপোর পদক জিতেছেন। জয়ের পর আরশাদ নাদিমও নীরজ চোপড়া সম্পর্কে বড় কথা বলেছেন এবং বলেছিলেন যে চোট এই খেলার একটি অংশ তবে তিনি নীরজ চোপড়ার অনুপস্থিতি খুব মিস করছেন।

অন্যদিকে, আরশাদ নাদিমের কোচ সৈয়দ হুসেন বুখারি জানিয়েছেন যে দু’জনের মধ্যে ২০১৬ সাল থেকে বন্ধুত্ব রয়েছে। তিনি বলেন, ‘আমি লাহোর এবং ইসলামাবাদের অ্যাকশন প্যাক স্টেডিয়ামে নীরজ এবং আরশাদের প্রতিদ্বন্দ্বিতা দেখতে চাই। নীরজও আমাদের ছেলের মতো এবং একজন পাকিস্তানি হিসেবে আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে নীরজ যদি বিজয় লাভ করে, আমরা ১৯৬০ সালে মিলখা সিংয়ের জয়ে যেমন খুশি হয়েছিলাম, তেমনই খুশি হব।’ এর পাশাপাশি বুখারি বলেন, ‘নীরজ চোপড়া যদি জেতে তাহলে তারাও নীরজের প্রশংসা করবেন। তিনি বলেন, নীরজ চোপড়া এবং আরশা নাদিমের বন্ধুত্ব অনেকটা আবদুল খালিক ও মিলখা সিংয়ের মতোই।’

আরও পড়ুন… কার্তিককে চরম অপমান করলেন জাদেজা!

উল্লেখ্য, আরশাদ নাদিম জ্যাভলিন থ্রোতে তাঁর সেরা পারফরম্যান্স দিয়েছেন এবং তাঁর দেশের হয়ে প্রথম স্বর্ণপদক জিতেছেন। অন্যদিকে, নীরজ চোপড়ার ব্যক্তিগত সেরা থ্রো সম্পর্কে বলতে গেলে সেটি হল ৮৯.৯৪ মিটার, যা তিনি এই বছর সুইডেনে করেছিলেন। আরশাদের জয়ের পর নীরজ চোপড়া ফোনে আরশাদের সঙ্গে কথা বলেন এবং পদক জয়ের জন্য অভিনন্দন জানান।