বাংলা নিউজ > ময়দান > না হার্দিক, না শ্রেয়স- জানেন কি টিম ইন্ডিয়ার সবথেকে ফিট ক্রিকেটার কে? চলতি মরশুমে NCAতেই যাননি তিনি

না হার্দিক, না শ্রেয়স- জানেন কি টিম ইন্ডিয়ার সবথেকে ফিট ক্রিকেটার কে? চলতি মরশুমে NCAতেই যাননি তিনি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টিম ইন্ডিয়া (ছবি-এপি)

প্রতিবেদনে বলা হয়েছে, বিরাট বর্তমানে দলের সবচেয়ে ফিট খেলোয়াড়। তাঁকে ছাড়া বোর্ডের কেন্দ্রীয় চুক্তি পাওয়া ২৩ জন খেলোয়াড় ২০২১-২২ মরশুমে ‘পুনর্বাসনের’ জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) একবার না একবার নিশ্চিত গিয়েছিলেন।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির ফিটনেস নতুন প্রজন্মের কাছে একটি দৃষ্টান্ত। কিং কোহলি নিজের ফিটনেস নিয়ে খুবই সতর্ক। ফিটনেসের বিষয়ে বিরাট কোহলি টিম ইন্ডিয়ার সবচেয়ে যোগ্য খেলোয়াড়। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) এক প্রতিবেদনেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বিরাট বর্তমানে দলের সবচেয়ে ফিট খেলোয়াড়। তাঁকে ছাড়া বোর্ডের কেন্দ্রীয় চুক্তি পাওয়া ২৩ জন খেলোয়াড় ২০২১-২২ মরশুমে ‘পুনর্বাসনের’ জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে (এনসিএ) একবার না একবার নিশ্চিত গিয়েছিলেন। 

বিসিসিআই কর্তা হেমাঙ্গ আমিন এই প্রতিবেদন তৈরি করেছেন। এই প্রতিবেদনে এনসিএ এবং আগের সেশনে করা কাজের বিবরণ দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (NCA) মেডিকেল টিম দ্বারা ২০২১-২২ মরশুমে মোট ৭০ জন খেলোয়াড়ের ৯৬টি জটিল আঘাতের চিকিৎসা করা হয়েছিল। ৭০ জন খেলোয়াড়ের মধ্যে, ২৩ জন সিনিয়র দলের, ২৫ জন ভারত-এ, একজন অনূর্ধ্ব-১৯ থেকে, সাতজন সিনিয়র মহিলা দল থেকে এসেছিলেন। রাজ্যের দল থেকে ১৪ জন এসেছিলেন।’

আরও পড়ুন… SMAT 2022 Goa vs Hyderabad: বল হাতে চমকে দিলেন অর্জুন! আউট করলেন MI-এর তারকাকে, তেন্ডুলকরের শিকার চার উইকেট

আহত খেলোয়াড়দের তালিকা ভারতীয় সিনিয়র দলের কারা রয়েছেন? কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ২৩ জন খেলোয়াড়ের মধ্যে রয়েছেন অধিনায়ক রোহিত শর্মা (হ্যামস্ট্রিং), তার ডেপুটি কেএল রাহুল (হার্নিয়া অস্ত্রোপচারের পর), চেতেশ্বর পূজারা, শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া, উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্ত, ইশান্ত শর্মা, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, রবিন্দ্র জাদেজা, মায়াঙ্ক আগরওয়াল, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, অজিঙ্কা রাহানে, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল এবং ঋদ্ধিমান সাহা।

আরও পড়ুন… মুকেশ-ঋত্বিকদের সামনে ৮৬-তেই শেষ ওড়িশা! ৮ উইকেটে জিতল বাংলা

পিটিআই-এর একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, ‘গত এক বছরে কোহলির বেঙ্গালুরুর সেন্টার অফ এক্সিলেন্সে কোনও চোট বা ফিটনেস সংক্রান্ত সমস্যার জন্য চেক-ইন করার প্রয়োজন হয়নি। মাঠে বেশ কয়েকজন খেলোয়াড় চোট পেয়েছেন। এর জন্য আপনাকে কোহলির প্রশংসা করতেই হবে। তিনি হ্যামস্ট্রিং বা পেশী সম্পর্কিত কোনও আঘাত পাননি।’ বিরাট কোহলির চেয়ে ১০ বছরের ছোট অনেক খেলোয়াড়ই রয়েছেন যাদের পুনর্বাসনের প্রয়োজন ছিল। এই তালিকায় রয়েছেন শুভমন গিল, পৃথ্বী শ, রুতুরাজ গায়কওয়াড়, বেঙ্কটেশ আইয়ার, কেএস ভারত, কমলেশ নাগারকোটি, সঞ্জু স্যামসন, ইশান কিষাণ, কার্তিক ত্যাগী, নবদীপ সাইনি এবং রাহুল চাহারের মতো তরুণ ক্রিকেটারের নাম। বিরাট কোহলি ফিটনেসের বিষয়ে সকলকে পিছনে ফেলেছেন। 

বন্ধ করুন