বাংলা নিউজ > ময়দান > NEP vs UAE: ODI-র ইতিহাসে চতুর্থ দ্রুততম শতরান করেও হার আসিফের, বিশ্বকাপের একধাপ কাছে নেপাল

NEP vs UAE: ODI-র ইতিহাসে চতুর্থ দ্রুততম শতরান করেও হার আসিফের, বিশ্বকাপের একধাপ কাছে নেপাল

আসিফ খানের শতরান কাজে এল না, জিতে গেল নেপাল। (ছবি সৌজন্যে, টুইটার @EmiratesCricket এবং আইসিসি)

NEP vs UAE: সংযুক্ত আরব আমিরশাহিকে নয় রানে হারিয়ে বিশ্বকাপের কোয়ালিফায়ারের টিকিট 'কনফার্ম' করল নেপাল। যে কোয়ালিফায়ার টুর্নামেন্টে আগামী ১৮ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত জিম্বাবোয়েতে হবে। এই কোয়ালিফায়ারে মোট ১০ টি দল থাকবে। ওই কোয়ালিফায়ার থেকে বিশ্বকাপের মূলপর্বের টিকিট পাবে দুটি দল।

পঞ্চাশ ওভারের বিশ্বকাপে আরও কিছুটা কাছে চলে এল নেপাল। ডার্ক-ওয়ার্থ লুইস নিয়মে সংযুক্ত আরব আমিরশাহিকে নয় রানে হারিয়ে বিশ্বকাপের কোয়ালিফায়ারের টিকিট 'কনফার্ম' করলেন ভীম শার্কিরা। যে কোয়ালিফায়ার টুর্নামেন্টে আগামী ১৮ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত জিম্বাবোয়েতে হবে। এই কোয়ালিফায়ারে মোট ১০ টি দল থাকবে। কোয়ালিফায়ার থেকে বিশ্বকাপের মূলপর্বের টিকিট পাবে দুটি দল। যে বিশ্বকাপ আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে হবে। 

বৃহস্পতিবার কীর্তিপুরে প্রথমে ব্যাট করে ছয় উইকেটে ৩১০ রান তোলে সংযুক্ত আরব আমিরশাহি। মাত্র ৪২ বলে ১০১ রানে অপরাজিত থাকেন আসিফ খান। তাঁর বিধ্বংসী ইনিংস সাজানো ছিল ১১ টি ছক্কায়। সেইসঙ্গে মারেন চারটি চার। স্ট্রাইক রেট প্রায় ২৫০-র কাছাকাছি ছিল। সঙ্গে ৯৪ রান করেন ব্রিত্যা অরবিন্দ। তাঁদের সৌজন্যেই ধুঁকতে থাকা আমিরশাহি ইনিংস ঘুরে দাঁড়ায়। ষষ্ঠ উইকেটের জুটিতে তাঁরা ১৩৫ রান যোগ করেন।

সেই বড় রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি নেপালের। প্রথম নয় বলেই দুই উইকেট পড়ে যায়। ১০০ রানের গণ্ডি টপকানোর আগেই চার উইকেট খুইয়ে ফেলে নেপাল। পঞ্চম উইকেট কিছুটা মজবুত জুটি গড়ে তোলে। নেপালের ইনিংসের হাল ধরেন আরিফ শেখ এবং ভীম। তারপর ক্রিজে এসে ভালো খেলেন গুলশন ঝা। তাঁদের সৌজন্যে জয়ের দিকে এগোতে থাকে নেপাল। কিন্তু জয়ের জন্য নেপালের যখন ৩৬ বলে ৪২ রান বাকি ছিল, তখন খারাপ আলোর জন্য খেলা বন্ধ হয়ে যায়। ডিএলএস নিয়মে নয় রানে জিতে বিশ্বকাপের কোয়ালিফায়ারে উঠে যায় নেপাল। নামিবিয়ার থেকে মাত্র এক পয়েন্ট বেশি থাকায় সেই টিকিট নিশ্চিয় হয়ে যায়।

কীভাবে বিশ্বকাপের টিকিট পাওয়া যাবে?

ইতিমধ্যে বিশ্বকাপের টিকিট পেয়ে গিয়েছে ভারত, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান। আয়োজক দেশ হিসেবে ভারত বিশ্বকাপে খেলছে। বাকি ছ'টি দেশ সুপার লিগের প্রথম আটে থাকার সুবাদে ৫০ ওভারের বিশ্বকাপের টিকিট পেয়ে গিয়েছে। সুপার লিগের অষ্টম স্থানে কোন দল শেষ করবে, তা এখনও নির্ধারিত হয়নি। যে দল অষ্টম স্থানে শেষ করবে, সেই দল বিশ্বকাপের টিকিট পেয়ে যাবে। ওই জায়গার জন্য লড়াইয়ে আছে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড। যে তিনটি দল প্রথম আটে থাকবে না, সেই তিনটি দল বিশ্বকাপের কোয়ালিফায়ারে খেলবে।

আরও পড়ুন: Nepal vs UAE: গ্যালারিতে মানুষের প্লাবন, গাছের ডালেও উঠলেন অনেক! জনসমুদ্র নেপালের ম্যাচে

বিশ্বকাপের কোয়ালিফায়ারে মোট ১০ টি দল থাকবে। ইতিমধ্যে পাঁচটি দল নির্ধারিত হয়ে গিয়েছে - জিম্বাবোয় নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, ওমান এবং নেপাল। দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ডের মধ্যে তিনটি দল সেই তালিকায় যুক্ত হবে। তাছাড়া প্লে-অফ থেকে দুটি দল বিশ্বকাপের কোয়ালিফায়ারের টিকিট পাবে। ২৪ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত সেই প্লে-অফ হবে। তাতে মোট ছ'টি দল আছে - নামিবিয়া, আমেরিকা, পাপুয়া নিউগিনি, সংযুক্ত আরব আমিরশাহি, জার্সি এবং কানাডা। সবমিলিয়ে বিশ্বকাপের কোয়ালিফায়ার থেকে দুটি দল মূলপর্বের টিকিট পাবে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন