বাংলা নিউজ > ময়দান > T20 World Cup 2022: ডাচদের সঙ্গে টি-২০ বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জিম্বাবোয়ে, দেখুন কোন ১৬টি দল মাঠে নামবে
টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডস। ছবি- টুইটার।

T20 World Cup 2022: ডাচদের সঙ্গে টি-২০ বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জিম্বাবোয়ে, দেখুন কোন ১৬টি দল মাঠে নামবে

  • কোয়ালিফায়ারে জিম্বাবোয়ে টেক্কা দেয় পাপুয়া নিউ গিনিকে, নেদারল্যান্ডস ছিটকে দেয় আমেরিকা যুক্তরাষ্ট্রকে।

আয়োজক হিসেবে এবছর বিশ্বকাপ খেলবে অস্ট্রেলিয়া। আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নমিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ গত টি-২০ বিশ্বকাপের ফলাফলের নিরিখেই যোগ্যতা অর্জন করে এবছরের টি-২০ বিশ্বকাপে। গত ফেব্রুয়ারিতে গ্লোবাল কোয়ালিফায়ার-এ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহি। এবার গ্লোবাল কোয়ালিফায়ার-বি'এর মঞ্চ থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল নেদারল্যান্ডস ও জিম্বাবোয়ে।

শুক্রবার কোয়ালিফায়ারের প্রথম সেমিফাইনালে জিম্বাবোয়ে ২৭ রানে পরাজিত করে পাপুয়া নিউ গিনিকে। দ্বিতীয় কোয়ালিফায়ারে নেদারল্যান্ডস ৭ উইকেটে হারিয়ে দেয় আমেরিকাকে। দু'টি সেমিফাইনালে পরাজিত দল ছিটকে যায় বিশ্বকাপের দৌড় থেকে। যদিও ২০২৪ সালে আমেরিকার সামনে টি-২০ বিশ্বকাপ খেলার সুযোগ চলে আসতে পারে, যেহেতু তারা টুর্নামেন্টের সহ-আয়োজক।

আরও পড়ুন:- সৌরভ ও জয় শাহর মেয়াদ নিয়ে দু'বছর ধরে ঝুলে থাকা মামলার দ্রুত শুনানি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ BCCI

বিশ্বকাপে জিম্বাবোয়ে।
বিশ্বকাপে জিম্বাবোয়ে।

প্রথম সেমিফাইনালে জিম্বাবোয়ে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৯৯ রান তোলে। চাকাবভা ৩০, এরভাইন ৩৮, ওয়েসলি ৪২, সিকন্দর রাজা ২২, উইলিয়ামস ২২, শুম্বা অপরাজিত ২৯ ও রিয়ান অপরাজিত ১০ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে পাপুয়া নিউ গিনি ৮ উইকেটে ১৭২ রানে আটকে যায়। টনি ৬৬ ও চার্লস আমিনি ৩১ রান করেন। ২টি উইকেট নেন মুজারাবানি। দল হারলেও ম্যাচের সেরা হন টনি।

আরও পড়ুন:- খারাপ সময়ে হঠাৎ কেন কোহলিকে নিয়ে টুইট করতে গেলেন? কারণ জানালেন বাবর আজম

দ্বিতীয় সেমিফাইনালে প্রথমে ব্যাট করে আমেরিকা ১৩৮ রানে অল-আউট হয়ে যায়। টেলর ২৬, মনাঙ্ক ৩২ ও নিসর্গ ২৮ রান করেন। লিডস ও পল ভ্যান ২টি করে উইকেট দখল করেন।

পালটা ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস ৩ উইকেটে ১৩৯ রান তুলে ম্যাচ জিতে যায়। ৯১ রান করে অপরাজিত থাকেন লিডস। ২৬ রান করে নট-আউট থাকেন এডওয়ার্ডস।

টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডস।
টি-২০ বিশ্বকাপে নেদারল্যান্ডস।

কারা অংশ নেবে ২০২২ টি-২০ বিশ্বকাপে:-
আয়োজক দেশ: অস্ট্রেলিয়া।

গত বিশ্বকাপ থেকে যোগ্যতা অর্জন করেছে: আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নমিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

গ্লোবাল কোয়ালিফায়ার-এ থেকে যোগ্যতা অর্জন করেছে: আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহি।

গ্লোবাল কোয়ালিফায়ার-বি থেকে যোগ্যতা অর্জন করেছে: নেদারল্যান্ডস ও জিম্বাবোয়ে।

বন্ধ করুন