বাংলা নিউজ > ময়দান > ফের বল বিকৃতির অভিযোগ! চার ম্যাচের জন্য সাসপেন্ড নেদারল্যান্ডসের বোলার ভিভিয়ান কিংমা

ফের বল বিকৃতির অভিযোগ! চার ম্যাচের জন্য সাসপেন্ড নেদারল্যান্ডসের বোলার ভিভিয়ান কিংমা

বাইশ গজে ফের বল বিকৃতির অভিযোগ (ছবি:টুইটার)

ক্রিকেটে আবারও এল বল বিকৃতির ঘটনা। নেদারল্যান্ডের বিরুদ্ধে ৫ রানের জরিমানা করল আম্পায়ার। কারোর বিরুদ্ধে অভিযোগ আনা হয়নি। চার ম্যাচের জন্য সাসপেন্ড নেদারল্যান্ডসের বোলার ভিভিয়ান কিংমা। আইসিসি তাকে আচরণবিধির লেভেল ৩ লঙ্ঘনের জন্য চারটি ওডিআই/টি-টোয়েন্টি আন্তর্জাতিকের জন্য সাসপেন্ড করেছে। 

সুপার লিগ সিরিজে তৃতীয় ওয়ানডেতে আফগানিস্তান মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডসের। সেই ম্যাচে নেদারল্যান্ডসকে ৭৫ রানে হারিয়েছে রশিদ খানরা। ফলে ৩-০ ব্যবধানে সিরিজও নিজেদের করে তুলেছে আফগানিস্তান। কিন্তু এই ম্যাচ চলাকালীনই বল বিকৃতির বিতর্ক উঠেছে। বল বিতর্কের কারণে নেদারল্যান্ডস দলের ওপর রানের জরিমানা করেন আম্পায়ার। এ কারণে না খেলেই অতিরিক্ত রান পায় আফগানিস্তান। পরে বল বিকৃতির অভিযোগ স্বীকার করেন বোলার। ফলে বল বিকৃতির দায়ে দোষী সাব্যস্ত হন নেদারল্যান্ডসের ফাস্ট বোলার। দোষী বোলারকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে। দোষী বোলারের নাম ভিভিয়ান কিংমা।

দোহায় আফগানিস্তানের বিরুদ্ধে আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ সিরিজের তৃতীয় ম্যাচের সময় এই ঘটনাটি ঘটেছে। ঘটনাটি ঘটে আফগানিস্তানের ইনিংসের ৩১ তম ওভারে, যখন পেসার তার নখ দিয়ে বল আঁচড়ে অবস্থান পরিবর্তন করেন। অভিযোগ প্রমাণিত হওয়ার পর, আইসিসি তাকে আচরণবিধির লেভেল ৩ লঙ্ঘনের জন্য চারটি ওডিআই/টি-টোয়েন্টি আন্তর্জাতিকের জন্য সাসপেন্ড করেছে। প্রথমে বল বিকৃতি করার জন্য নেদারল্যান্ডস দলের উপর ৫ রানের জরিমানা আরোপ করা হয়। এই রান যোগ হয়েছিল আফগানিস্তান দলে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এই বিষয়ে একটি বিবৃতি জারি করে বলেছে, ‘ভিভিয়ান কিংমা বল বিকৃতির জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। তাকে চারটি ম্যাচের জন্য সাসপেন্ড করা হয়েছে। কিংমার শাস্তিমূলক রেকর্ডে পাঁচটি ডিমেরিট পয়েন্টও যোগ করা হয়েছে। ২৪ মাস সময়কালে এটি ছিল কিংমার প্রথম অপরাধ।’ ভিভিয়ান কিংমা নিজের ভুল স্বীকার করে নিয়েছেন। এমিরেটস আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেলের ম্যাচ রেফারি ওয়েন্ডেল লা ব্রুয়ের কাছে ভুল স্বীকার করেছেন। অন্তর্বর্তীকালীন গেমের নিয়ম অনুযায়ী আইসিসি ক্রিকেট অপারেশন্স বিভাগ এটি নিশ্চিত করেছে। রেফারি বলেন, ‘কিংমা ভুল স্বীকার করায়, আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন নেই।’

বাইশ গজে ফের বল বিকৃতির অভিযোগ, দোষী বোলার ভিভিয়ান কিংমা (ছবি:টুইটার)
বাইশ গজে ফের বল বিকৃতির অভিযোগ, দোষী বোলার ভিভিয়ান কিংমা (ছবি:টুইটার)

এদিনের ম্যাচ জিতে আফগানিস্তানে ওডিআই সুপার লিগে এখনও পর্যন্ত একটি ম্যাচও হারেনি এবং ৬টি ম্যাচ জিতেছে। তার ৬০ পয়েন্ট আছে। একই সঙ্গে ৯ ম্যাচে অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬০। জিতেছেন ৬টি ম্যাচে, হেরেছেন ৩টিতে। ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইংল্যান্ড দল। ৯ ম্যাচে ভারতীয় দলের পয়েন্ট ৪৯। দলের অবস্থান ৭ম পয়েন্টে। দলটি ৯ ম্যাচের মধ্যে ৫টিতে জিতেছে এবং ৪টিতে হেরেছে। ২৫ পয়েন্ট নিয়ে তালিকার তলানিতে রয়েছে নেদারল্যান্ডস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব? 'সেপ্টাম'-এ সুন্দরী সোহিনী Bvlgari ইভেন্টে নিজের গ্ল্যামারে লাইমলাইট কাড়লেন বেবো, পোশাকে হলিউডি ছোঁয়া মন খারাপ? দেখে নিন এই ৮ দমফাটা হাসির বলিউড ছবি কন্যাকুমারীতে ধ্যানমগ্ন মোদী, শুভ্র পোশাকে দাঁড়ালেন বিবেকানন্দর মূর্তির সামনে অভিনয়ের জন্য পড়াশুনা ছেড়েছেন যে বলিউড সেলেবরা শিলিগুড়ির বাসিন্দাদের ২০ দিন ধরে বিষ খাইয়েছে তৃণমূল, বিস্ফোরক দাবি শংকর ঘোষের 'পঞ্চায়েত'-এর নির্মাতাদের সঙ্গে বিবাদ জিতেন্দ্রর? কী বললেন নায়ক T20 WC-এ সর্বোচ্চ রান কোহলির, প্রথম ৫-এ আর এক ভারতীয়, স্ট্রাইক রেটে কারা এগিয়ে? কাউন্টিং এজেন্ট হিসাবে কোনও শিক্ষক থাকতে পারবেন না, জানিয়ে দিল কমিশন

Latest IPL News

ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.