বাংলা নিউজ > ময়দান > ইতিহাস গড়লেন ভারতের মহিলা নাবিক নেত্রা কুমানন
ইতিহাস গড়লেন নেত্রা কুমানন। ছবি: টুইটার
ইতিহাস গড়লেন নেত্রা কুমানন। ছবি: টুইটার

ইতিহাস গড়লেন ভারতের মহিলা নাবিক নেত্রা কুমানন

  • ২০১৪ ইনচিওন এবং ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে অংশ নিয়েছিলেন নেত্রা কুুমানন। নেত্রাই ভারতের প্রথম মহিলা, যিনি বিশ্বকাপে পদক জিতেছিলেন। ২০২০-র মিয়ামিতে সেইলিং বিশ্বকাপে ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি।

ভারতের কেউই এর আগে এই সাফল্য পাননি। নেত্রা কুমানন প্রথম ভারতীয় নাবিক যিনি কোনও আন্তর্জাতিক টুর্নামেন্টে প্রথম স্থান পেয়ে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন। পাশাপাশি প্রথম ভারতীয় মহিলা নাবিক হিসেবেও নেত্রা অলিম্পিক্সে অংশ নেবেন।

মুনসা ওপেন চ্যাম্পিয়নশিপের লেসার র‌্যাডিয়াল ইভেন্টে প্রথম হয়ে অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেন নেত্রা। এর আগে ভারতের ন'জন নাবিক অলিম্পিক্সে অংশ নিয়েছেন। তাঁরা প্রত্যেকেই কিন্তু পুরুষ। এবং কেউই কোনও টুর্নামেন্টে সাফল্য পেয়ে এ ভাবে সরাসরি যোগ্যতা অর্জন করেননি। বরং প্রত্যেকেই কোটা প্লেসের মাধ্যমে অলিম্পিক্সের যাওয়ার যোগ্যতা অর্জন করেছিলেন। সেই দিকে থেকে নেত্রা নতুন ইতিহাস লিখলেন।

লেসার র‌্যাডিয়াল ইভেন্টে একাই নৌকা চালাতে হয়। মানে এখানে কারও সাহায্য পাওয়া যায় না। 

এর আগে নাছাদার সিং জোহাল (২০০৮), শ্রফ এবং সুমিত প্যাটেল (২০০৪), এফ তারাপোরে এবং সাইরাস কামা (১৯৯২), কেলি রাও (১৯৮৮), ধ্রুব ভান্ডারী (১৯৮৪), সোলি কনট্রাকটর এবং এএ বাসিথ (১৯৭২) সেইলিং বিভাগে অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন।

সেইলিংয়ের পাশাপাশি নেত্রা একজন ভাল ছাত্রী। তিনি চেন্নাইয়ের ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশুনা করছেন। ২০১৪ ইনচিওন এবং ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে অংশ নিয়েছিলেন। নেত্রাই ভারতের প্রথম মহিলা নাবিক, যিনি বিশ্বকাপে পদক জিতেছিলেন। ২০২০-র মিয়ামিতে সেইলিং বিশ্বকাপে ব্রোঞ্জ পেয়েছিলেন নেত্রা। তাঁকে নিয়ে এখন থেকেই স্বপ্ন দেখা শুরু হয়ে গিয়েছে। তিনি অলিম্পিক্সেও সফল হবেন, সেই আশায় ভারত।

বন্ধ করুন