বাংলা নিউজ > ময়দান > সেই হাতেগোনা দেশই খেলবে? ভালো খেলেও ICC-র নিয়মে ‘বঞ্চিত’ থাইল্যান্ডের মহিলা দল
‘জাস্টিস ফর থাইল্যান্ড’ হ্যাশট্যাগ ব্যবহার করে টুইট করছেন অনেকে। (ছবি সৌজন্য, টুইটার @usacricket)

সেই হাতেগোনা দেশই খেলবে? ভালো খেলেও ICC-র নিয়মে ‘বঞ্চিত’ থাইল্যান্ডের মহিলা দল

  • যে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্ধারণ হয়েছে, সেই র‌্যাঙ্কিংয়ের মধ্যেই নেই থাইল্যান্ড। কারণ সেই দেশ পূর্ণ সদস্য নয়।

টুর্নামেন্ট বাতিল হয়ে যাওয়ায় র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে টিকিট দেওয়া হয়েছে। অথচ যে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে আইসিসি আগামী বছর বিশ্বকাপ এবং ২০২২-২৫ মহিলা চ্যাম্পিয়নশিপের টিকিট দিয়েছে, সেই র‌্যাঙ্কিংয়ের মধ্যেই নেই থাইল্যান্ড। কারণ সেই দেশ পূর্ণ সদস্য নয়। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। ‘জাস্টিস ফর থাইল্যান্ড’ হ্যাশট্যাগ ব্যবহার করে টুইট করছেন অনেকে।

করোনাভাইরাসের নয়া বি.১.১.৫২৯ প্রজাতি বা ‘ওমিক্রন’ সংক্রান্ত অনিশ্চয়তার জেরে ৫০ ওভারের মহিলা বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল হয়ে গিয়েছে। তার ফলে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে তিনটি দল (বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান) বিশ্বকাপের মূলপর্বে খেলার ছাড়পত্র পেয়েছে। অন্যদিকে, সেই র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতেই ২০২২-২৫ মহিলা চ্যাম্পিয়নশিপের ছাড়পত্র পেয়েছে শ্রীলঙ্কা এবং আয়ারল্যান্ড। যে দুই দল বাছাইপর্বে ‘এ’ গ্রুপে ছিল। শ্রীলঙ্কা একটি মাত্র ম্যাচ খেলেছিল। আয়ারল্যান্ড খেলেছিল দুটি ম্যাচ। দু'দলেরই পয়েন্ট ছিল দুই। বেশি ম্যাচ খেললেও দু'দলের থেকে পয়েন্টের নিরিখে এগিয়ে ছিল ‘বি’ গ্রুপে থাকা থাইল্যান্ড। সেই বিষয়টা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

একাংশের বক্তব্য, যতই করোনা পরিস্থিতি হোক, আইসিসি এমন একটা মাপকাঠিতে আগামী বছর বিশ্বকাপ এবং ২০২২-২৫ মহিলা চ্যাম্পিয়নশিপের দল বেছে নিল যে মাপকাঠির আওতায় সব দলে পড়ে না। পূর্ণ সদস্যের ছাড়াও যখন অন্য দেশ আছে, তখন কেন র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে টিকিট দেওয়া হল? কারণ থাইল্যান্ড তো র‌্যাঙ্কিংয়ে থাকারই সুযোগ পায়নি। তাহলে এটা কী ধরনের নির্ণায়ক প্রক্রিয়া হল? 

বিষয়টি নিয়ে টুইটারেও সরব হয়েছেন অনেকে। তেমনই একজন নেটিজেন বলেন, 'এটা ট্রেন্ড করতে থাকব। এটায় হয়ত কোনও পার্থক্য হবে বা হবে না। কিন্তু পুরো ক্রিকেট দুনিয়ায় এই বার্তা যাওয়াটা জরুরি।' ‘জাস্টিস ফর থাইল্যান্ড’ হ্যাশট্যাগ ব্যবহার করেন তিনি। অনেকেই একই সুরে বলতে থাকেন। যদিও বিষয়টি নিয়ে আইসিসির তরফে কিছু জানানো হয়নি।

বন্ধ করুন