বাংলা নিউজ > ময়দান > প্রকাশ পেল স্ট্যাম্পক্যামের নতুন ভিডিও,আদৌও কি দোষী স্মিথ !
স্টিভ স্মিথ পিচের সামনে
স্টিভ স্মিথ পিচের সামনে

প্রকাশ পেল স্ট্যাম্পক্যামের নতুন ভিডিও,আদৌও কি দোষী স্মিথ !

  • এই ঘটনা নিয়ে ইতিমধ্যেই সাফাই দিয়েছেন স্টিভ স্মিথ।

দক্ষিণ আফ্রিকার বুকে স্যান্ডপেপার গেট বিতর্কের স্মৃতি ফের সিডনিতে উস্কে দিয়েছিলেন অজিদের ডানহাতি ব্যাটসম্যান স্টিভ স্মিথ। প্রাক্তন অজি অলরাউন্ডার শ্যেন লিও একবাক্যে স্বীকার করেছেন সেই কথা। প্রসঙ্গত সেই বিতর্কের কারণে এক বছর সময় ধরে নির্বাসন কাটাতে হয়েছিল অজি ব্যাটসম্যান স্টিভ স্মিথ ,ডেভিড ওয়ার্নারদের‌‌ । ওইদিনের 'স্যান্ডপেপার গেট' বিতর্কের পরে স্মিথের নাম ফের জড়াল 'স্কাফগেট' বিতর্কে।

সিডনি টেস্টের শেষ দিনে খেলা চলাকালীন মাঠের মধ্যে তার করা আচরণে ফের পুরনো স্মৃতি উস্কে দিলেন স্মিথ‌। সিডনির পঞ্চম দিনের পিচে ঋষভ পন্ত তখন কাউন্টার অ্যাটাক শুরু করেছেন অজি বোলারদের। পন্তের মারে তখন দিশেহারা অবস্থা অজি বোলারদের । এই অবস্থায় জলপানের বিরতিতে স্ট্যাম্প ক্যামেরায় ধরা পড়ে যেদিক থেকে পন্ত ব্যাট করবেন সেখানকার ক্রিজে জুতো দিয়ে বারবার ঘষে ব্যাটিং গার্ড নষ্টের চেষ্টা করছেন স্মিথ। তিনি হয়ত ভাবতেও পারেননি প্রযুক্তির যুগে কিভাবে রেকর্ড হয়ে যাচ্ছে তার 'কুকর্ম'।

পরে সাংবাদিক সম্মেলন করে অধিনায়ক পেইনকে ঘটনার ব্যাখ্যা দিয়ে দাঁড়াতে হয় স্মিথের পাশে । কোচ জাস্টিন ল্যাঙ্গার ও দাবি করেন সিডনির পিচ নাকি এতটাই পাটা এবং কংক্রিটের মতন শক্ত ছিল তাতে ওই 'কুকর্ম' করতে গেলে স্মিথকে ১৫ ইঞ্চির স্পাইক জুতোর তলায় পড়তে হত। স্মিথ স্বয়ং দাবি করেন ' আমি খেলার মাঝে এই জিনিসটা মাঝে মাঝে করে থাকি। কারণ আমি বোঝার চেষ্টা করি আমাদের বোলাররা ঠিক কোথায় বল করছে বা বলা করার চেষ্টা করছে। কিভাবে বিপক্ষের ব্যাটসম্যানরা আমাদের বোলারদের খেলার পরিকল্পনা করছে তা বোঝার চেষ্টা করি । তারপর স্বভাববশত ক্রিজের সেন্টারে ব্যাটিং গার্ড মার্ক করি। এটা খুব লজ্জার যে এই বিষয়গুলি সিডনির ম্যাচে ভারতের অসাধারণ ব্যাটিং করে ম্যাচ বাচানোটাকেই ঢেকে দিচ্ছে।'

এমন আবহে এবার সোশ্যাল মিডিয়াতে প্রকাশ পেল স্ট্যাম্পক্যামের দ্বিতীয় একটি ফুটেজ‌। যেখানে দেখা যাচ্ছে জলপানের বিরতি শুরুর পরে সিডনির গ্রাউন্ড স্টাফরা ঝাড়ু মেরে পিচের ধুলো পরিষ্কার করে ফেলছেন।তারপর যেদিক থেকে পন্ত গার্ড নেবেন সেখানেই কাটা হচ্ছে নতুন দাগ। ব্যাকগ্রাউন্ডে ব্রডকাস্টারদের ধারাভাষ্যকাররা তখন মিচেল স্টার্কের সাথে কথা বলে বুজে নেওয়ার চেষ্টা করছেন অজিদের পরবর্তী রণনীতি। তারপর দেখা যাচ্ছে স্টিভ স্মিথ এসে তাঁর শ্যাডো প্র্যাকটিস করছেন। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে গেছে স্মিথের আচরণ উস্কানিমূলক বলে যে সোশ্যাল মিডিয়াতে এক অংশের দাবি ছিল তার বাস্তব ভিত্তি কি আদৌও আছে !

 

বন্ধ করুন