বাংলা নিউজ > ময়দান > নয়া ভাবনা আইসিসির, টেস্টে চালু হতে পারে 'দ্বিতীয় বিভাগ'
ICC-র নতুন ভাবনা (ছবি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ICC-র নতুন ভাবনা (ছবি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

নয়া ভাবনা আইসিসির, টেস্টে চালু হতে পারে 'দ্বিতীয় বিভাগ'

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির মাথায় এবার টেস্ট ক্রিকেটকে ঘীরে তৈরি হয়েছে নতুন ভাবনা। টেস্ট নিয়ে আইসিসির নতুন ভাবনায় রয়েছে ‌‘দ্বিতীয় বিভাগ’ চালু করার উদ্যোগ।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির মাথায় এবার টেস্ট ক্রিকেটকে ঘীরে তৈরি হয়েছে নতুন ভাবনা। টি-২০ এর যুগে সারা বিশ্ব জুড়ে জনপ্রিয়তার দিক থেকে কিছুটা হলেও ব্যাকফুটে টেস্ট ক্রিকেট। টেস্ট ক্রিকেটে দর্শকদের ফিরিয়ে আনতে সারা বিশ্ব জুড়ে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড এবং আইসিসি যথেষ্ট ভাবনা চিন্তা শুরু করেছে। এবার সেই ভাবনার আরও একটি দিক উন্মোচিত হল।

টেস্ট নিয়ে আইসিসির নতুন ভাবনায় রয়েছে ‌‘দ্বিতীয় বিভাগ’ চালু করার উদ্যোগ। প্রসঙ্গত এই মুহূর্তে আইসিসির নিয়মানুযায়ী টেস্ট ক্রিকেট খেলার অনুমতি পেয়েছে বিশ্বের ১২টি দেশ। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে পারে মাত্র  ৯টি দেশ। ফলে তলার দিকে থাকা দলগুলোর টেস্ট খেলার সুযোগ বেশ সীমিত। এবার নিচের সারির দলগুলোর কথা চিন্তা করে টেস্ট ক্রিকেটে ‘দ্বিতীয় বিভাগ’ চালু করার ভাবনা চিন্তা নিয়েছে আইসিসি। 

এই মুহূর্তে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে শেষ তিনে থাকা দলগুলি হল- জিম্বাবোয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড। এই দেশগুলি ছাড়াও নেদারল্যান্ড, স্কটল্যান্ডের মতো সহযোগী দলগুলোও ‘দ্বিতীয় বিভাগ’ টেস্টে যাতে অংশ নিতে পারে সেই লক্ষ্যেই কাজ শুরু করেছে আইসিসি। টেস্ট চ্যাম্পিয়নশিপের তলানির দলগুলোর অবনমন হবে কি-না এবং দ্বিতীয় বিভাগ থেকে কোনো দল উত্তীর্ণ হবে কি-না, এই বিষয়ে আইসিসি এখনও কোন সিদ্ধান্ত নেয়নি। 

উল্লেখ্য এই ‘দ্বিতীয় বিভাগ’ চালুর পরিকল্পনা রয়েছে মূলত ২০২৩-২০৩১ সালের মধ্যে। টেস্ট চ্যাম্পিয়নশিপ চালুর পর থেকে মূলত নিচের সারির দলগুলোর টেস্ট ম্যাচ খেলা ব্যাপকভাবে কমে গিয়েছে। সেই কারনেই সম্প্রতি আইসিসির রুটিন মিটিংয়ে এই নয়া ও অভিনব প্রস্তাব দেওয়া হয়েছে।

বন্ধ করুন