বাংলা নিউজ > ময়দান > প্রকাশিত নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা, বাদ পড়লেন জিমি নিশাম
জিমি নিশাম (REUTERS)
জিমি নিশাম (REUTERS)

প্রকাশিত নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা, বাদ পড়লেন জিমি নিশাম

  • রস টেলর অবসর নেওয়ার কারণে স্বাভাবিক কারণেই তিনি এই বছর কেন্দ্রীয় চুক্তিতে নেই। নিশামের বাদ পড়াটা এই মুহূর্তে সবচেয়ে বেশি আলোচনার নিউজিল্যান্ডে। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হবে টি-২০ বিশ্বকাপ।

শুভব্রত মুখার্জি: সামনেই রয়েছে টি-২০ ক্রিকেট বিশ্বকাপ। তার আগেই কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। অপ্রত্যাশিতভাবে এই চুক্তি থেকে বাদ পড়লেন জিমি নিশাম। উল্লেখ্য শেষবার টি-২০ বিশ্বকাপের ফাইনালে দেশকে তোলার পিছনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৩ মে (শুক্রবার) প্রকাশিত হয়েছে নিউজিল্যান্ড ক্রিকেটের ২০২২-২৩ মরশুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা। সেই চুক্তি থেকে বাদ পড়েছেন জিমি নিশাম।

রস টেলর অবসর নেওয়ার কারণে স্বাভাবিক কারণেই তিনি এই বছর কেন্দ্রীয় চুক্তিতে নেই। নিশামের বাদ পড়াটা এই মুহূর্তে সবচেয়ে বেশি আলোচনার নিউজিল্যান্ডে। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় হবে টি-২০ বিশ্বকাপ। ওয়ানডে ফর্ম্যাটে কম খেলেন নিশাম। ফলে তার ক্রিকেটীয় কেরিয়ার বা ভবিষ্যত এখন ধরে নেওয়া হচ্ছে রয়েছে শুধু টি-২০ তে।

কিউয়ি বোর্ডের কেন্দ্রীয় চুক্তি নির্ধারণ করার ক্ষেত্রে টেস্ট ক্রিকেটকে গুরুত্ব দেয়া হয়েছে। বর্তমানে নিশাম শুধু টি-২০ খেলার ফলে তিনি পিছিয়ে পড়েছেন এই দৌড়ে। ২০১৯ বিশ্বকাপের পরে নিউজিল্যান্ড খেলেছে মাত্র ১০ টি ওয়ানডে। ১০ ম্যাচের মধ্যে ৭টি ম্যাচেই খেলেছেন নিশাম। সর্বশেষ ২০২১ সালে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছেন নিশাম। নিশাম গত বছরের টি-২০ বিশ্বকাপে ৪৩ গড়ে ১৭৫ স্ট্রাইক রেটে ৮৬ রান করেছিলেন। বল হাতে তিন উইকেট নিয়েছিলেন তিনি। টেস্ট ক্রিকেটে নিশাম ২০১৭ সালে ওয়েলিংটনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাদা পোশাকে সর্বশেষ ম্যাচ খেলেছেন। এবারের আইপিএলে ও খেলছেন নিশাম। রাজস্থান রয়্যালসের হয়ে প্রতিনিধিত্ব করছেন তিনি।

∆ একনজরে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির ২০২২-২৩ মরশুমের ক্রিকেটারদের তালিকা

কেন উইলিয়ামসন,

মার্টিন গাপটিল,

টিম সাউদি,

ট্রেন্ট বোল্ট,

টম ব্লান্ডেল,

ডেভন কনওয়ে,

কলিন ডি গ্রান্ডহোম,

মাইকেল ব্রেসওয়েল (নতুন চুক্তিবদ্ধ)

লকি ফার্গুসন,

ম্যাট হেনরি,

কাইল জেমিসন,

টম ল্যাথাম,

ড্যারিল মিচেল,

হেনরি নিকোলস,

আজাজ প্যাটেল,

গ্লেন ফিলিপস,

মিচেল স্যান্টনার,

ইশ সোধি,

নিল ওয়াগনার,

উইল ইয়ং।

বন্ধ করুন