বাংলা নিউজ > ময়দান > World Boxing Championships-এ সোনা, বিশ্বচ্যাম্পিয়ন হলেন ভারতের নিখাত জারিন
বক্সিং বিশ্বচ্যাম্পিয়নশিপ জয়ের পর পোল পজিশনে নিখাত জারিন। ছবি- টুইটার (@BFI_official)।

World Boxing Championships-এ সোনা, বিশ্বচ্যাম্পিয়ন হলেন ভারতের নিখাত জারিন

  • মাত্র পঞ্চম ভারতীয় মহিলা হিসাবে বিশ্বচ্যাম্পিয়ন হলেন নিখাত।

তুরস্কে রচিত হল ইতিহাস। মাত্র পঞ্চম ভারতীয় মহিলা বক্সার হিসাবে থাইল্যান্ডের জিতপং জুতামাসকে পরাস্ত করে বিশ্বচ্যাম্পিয়ন হলেন নিখাত জারিন। বিচারকরা ফাইনালে ৩০-২৭, ২৯-২৮, ২৯-২৮, ৩০-২৭, ২৯-২৮ স্কোরলাইনে ভারতীয় বক্সারের পক্ষে রায় দেন।

তিন বারের বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে ফাইনালে ওঠা জুতামাস কিন্তু ভালই ফর্মে ছিলেন। তবে ফাইনাল ম্য়াচে নিজের রিচের লাভ তুলে শুরুটা বেশ আগ্রাসীভাবে করেন নিখাত। প্রথম রাউন্ডে তিন মিনিটেই জুতামাসের বিরুদ্ধে বেশ কয়েকটি ঘুষি সঠিক জায়গায় রাখতে সক্ষম ভারতীয় বক্সার। দ্বিতীয় রাউন্ডে থাই বক্সার প্রতিআক্রমণে গিয়ে নিখাতের বিরুদ্ধে ম্যাচে ফেরার প্রচেষ্টা করেন। তবে নিখাতও দমে যাওয়ার পাত্রী নন, তিনি সহজেও হার মানেননি। তবে দ্বিতীয় রাউন্ড ৩-২ জুতামাসের পক্ষেই। তৃতীয় রাউন্ডে ফের আগ্রাসীভাবে ম্যাচে ফেরেন নিখাত। তাঁর আক্রমণে ঝাঁঝ এতটাই ছিল যে পাঁচ বিচারকই তাঁর পক্ষে রায় দেন। ফলে ৫২ কেজি ফ্লাই-ওয়েট বিভাগে খেতাব নিজের নামে করেন ২৫ বছর বয়সি ভারতীয় বক্সার।

জুনিয়র বিভাগের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন নিখাত মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল এবং লেখা কেসির পর, মাত্র পঞ্চম ভারতীয় মহিলা হিসাবে বিশ্বচ্যাম্পিয়ন হলেন। মনীষা মৌন (৫৭ কেজি) এবং পারভীন হুডা (৬৩ কেজি) বিভাগে ব্রোঞ্জ পদক জেতায়, তিনটি মেডেল নিয়ে এবারের বিশ্বচ্যাম্পিয়নশিপ শেষ করলেন ভারতীয় বক্সাররা। এই টুর্নামেন্টে তিন পদক জেতায় সর্বকালীন রেকর্ডে মেডেল জয়ের নিরিখে রাশিয়া (৬০) ও চিনের (৫০) পর তৃতীয় স্থানে উঠে এল ভারত। ভারতীয় বক্সাররা বিশ্বচ্যাম্পিয়নশিপে ১০টি সোনা, আটটি রুপো ও ২১টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৩৯টি পদক জিতেছে। এবারের টুর্নামেন্টে ১২ জনের মধ্যে আট ভারতীয় বক্সার অন্তত কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন, যা তুরস্কের সঙ্গে যুগ্মভাবে সর্বাধিক।

বন্ধ করুন