করোনার জেরে সংশয়ে অলিম্পিক। ছবি-এএফপি। (AFP)
করোনার জেরে সংশয়ে অলিম্পিক। ছবি-এএফপি। (AFP)

অলিম্পিককে করোনা মুক্ত রাখার কোনও আদর্শ সমাধান নেই, মেনে নিলেন সংগঠকরা

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এমন সংকটময় পরিস্থিতিতে গেমসের অখণ্ডতা রক্ষা করতে যেমন বদ্ধপরিকর, ঠিক তেমনই অ্যাথলিটদের স্বাস্থ্য রক্ষার বিষয়টিও মাথায় রাখছে।

সংশয় রয়েছে একরাশ। তবে আশাবাদী আয়োজকরা। হাল ছাড়ছে না আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও। যদিও সত্যিটা স্বীকার করতে হল শেষমেশ। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের ভয়াবহ প্রকোপের মাঝে আসন্ন টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে, এখনও তার যথাযথ কোনও সমাধানসূত্র তাদের জানা নেই বলে মেনে নিল আইওসি।

করোনা ভাইরাস আতঙ্কে এই মুহূর্তে কার্যত স্তব্ধ ক্রীড়াবিশ্ব। স্থগিত হয়ে গিয়েছে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ, লা লিগা, সিরি-এ প্রিমিয়র লিগ-সহ ইউরোপের প্রথম সারির ফুটবল টুর্নামেন্টগুলি। এক বছরের জন্য পিছিয়ে গিয়েছে ইউরো কাপ। বাতিল হয়েছে একাধিক দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজ। বাতিল হয়েছে ডায়মন্ড লিগ। আপাতত কোথাও অনুষ্ঠিত হচ্ছে না শুটিং, বক্সিং, ব্যাডমিন্টনের কোনও টুর্নামেন্ট। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে গা ঘামানোর কথা পর্যন্ত ভাবতেই পারছেন না অ্যাথলিটরা।এই অবস্থায় হাতে এখনও কিছুদিন সময় থাকলেও সঙ্গত কারণেই প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে আসন্ন অলিম্পিক গেমস নিয়ে।

২৪ জুলাই থেকে ৯ অগস্ট পর্যন্ত টোকিওয় অনুষ্ঠিত হওয়ার কথা পরবর্তী অলিম্পিক গেমস। তবে অ্যাথলিটদের স্বাস্থ্য ও সমর্থকদের মধ্যে করোনা সংক্রমণের আশঙ্কার কথা মাথায় রাখলে এই মুহূর্তে সফলভাবে অলিম্পিক আয়োজন কার্যত দূর গ্রহের বিষয় বলে মনে হচ্ছে।

পরিস্থিতির গুরুত্ব পর্যালোচনা করে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি স্বীকার করে নেয় যে, এটা একটা ব্যাতিক্রমী পরিস্থিতি যার মোকাবিলার জন্য বিশেষ সমাধানসূত্রের প্রয়োজন। আইওসির মুখপাত্র বুধবার জানান, 'আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এমন সংকটময় পরিস্থিতিতে গেমসের অখণ্ডতা রক্ষা করতে যেমন বদ্ধপরিকর, ঠিক তেমনই অ্যাথলিটদের স্বাস্থ্য রক্ষার বিষয়টিও মাথায় রাখছে। সব দিক বিবেচনা করে সঠিক সমাধানসূত্র খুঁজে বার করার চেষ্টায় রয়েছে আইওসি। যদিও এমন পরিস্থিতিতে কোনও সমাধানসূত্র যথাযথ হবে বলে মনে হয় না। অগত্যা আমরা অ্যাথলিটদের দায়বদ্ধতা ও ঐক্যবদ্ধ সমর্থনের দিকে তাকিয়ে রয়েছি।'

উল্লেখ্য, একাধিক প্রথমসারির অ্যাথলিট ইতিমধ্যেই আশঙ্কা প্রকাশ করেছেন যে, এমন পরিস্থিতিতে অলিম্পিক আয়োজন করলে তাঁদের নিরাপত্তার সঙ্গে আপোষ করতে বাধ্য করা হবে।



বন্ধ করুন