বাংলা নিউজ > ময়দান > অভিষেক টেস্টে ওপেনার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডও এখন কনওয়ের ঝুলিতে
ডেভন কনওয়ে। ছবি: পিটিআই
ডেভন কনওয়ে। ছবি: পিটিআই

অভিষেক টেস্টে ওপেনার হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ডও এখন কনওয়ের ঝুলিতে

  • ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে লর্ডসে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করার নজির গড়েন ডেভন কনওয়ে। এর পর সেই টেস্টেই ক্রিকেটের মক্কায় সব থেকে বেশি রান করার রেকর্ডও সৌরভ গঙ্গোপাধ্যায়ের থেকে ছিনিয়ে নেন। সেই সঙ্গে লর্ডসে টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটারের তকমা পান কনওয়ে।

কিছু দিন আগেই ডেভন কনওয়ের নামটাও বোধহয় জানতেন না বিরাট  কোহলি, রবি শাস্ত্রীরা। এখন নিউজিল্যান্ডের সেই ক্রিকেটারকে নিয়েই আলাদা করে ভাবনাচিন্তা করতে হচ্ছে ভারতীয় থিঙ্কট্যাঙ্ককে। এই মুহূর্তে কিউয়ি সুপারস্টার কনওয়ে। ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টে শুধু শতরান বা দ্বিশতরান করার রেকর্ড নয়, এই মাঠের রাজা এখন নিউজিল্যান্ডের ওপেনার। পরিসংখ্যান বলছে, এই মুহূর্তে ওপেনার হিসেবে অভিষেক টেস্টে দুই ইনিংস মিলিয়ে সর্বোচ্চ স্কোর কনওয়েরই। 

আগেই ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে লর্ডসে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করার নজির গড়েছিলেন। এর পর সেই টেস্টেই ক্রিকেটের মক্কায় সব থেকে বেশি রান করার রেকর্ডও সৌরভের থেকে ছিনিয়ে নেন তিনি। সেই সঙ্গে লর্ডসে টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটারের তকমা পান কনওয়ে। আর এ বার ওপেনার হিসেবে অভিষেক টেস্টে ছাপিয়ে গেলেন কেপলার ওয়েসেলস (অস্ট্রেলিয়া), ব্রেন্ডন কুরুপ্পু (শ্রীলঙ্কা), অর্চি জ্যাকসন (অস্ট্রেলিয়া), গর্ডন গ্রিনিচদের (ওয়েস্ট ইন্ডিজ)। অভিষেক টেস্টে দুই ইনিংস মিলিয়ে তাঁর সংগ্রহ ২২৩ রান। যেটা এই মুহূর্তে সর্বোচ্চে

অভিষেক টেস্টে দুই ইনিংস মিলিয়ে ওপেনার হিসেবে সর্বোচ্চ রান

ডেভন কনওয়ে (নিউজিল্যান্ড) -২২৩ রান (ইংল্যান্ডের বিরুদ্ধে)

কেপলার ওয়েসেলস (অস্ট্রেলিয়া)- ২০৮ রান (ইংল্যান্ডের বিরুদ্ধে)

ব্রেন্ডন কুরুপ্পু (শ্রীলঙ্কা)- ২০১ রান (নিউজিল্যান্ডের বিরুদ্ধে)

অর্চি জ্যাকসন (অস্ট্রেলিয়া)- ২০০ রান (ইংল্যান্ডের বিরুদ্ধে)

গর্ডন গ্রিনিচ (ওয়েস্ট ইন্ডিজ)- ২০০ রান (ভারতের বিরুদ্ধে)

লর্ডসে স্বপ্নের টেস্ট অভিষেক হয় ডেভন কনওয়ের। ৩০ ছুঁই ছুঁই কোনও ক্রিকেটার প্রথম টেস্ট ক্যাপ হাতে পেলে তাঁর আবেগটা যে আকাশছোঁয়া থাকবে, এটাই তো স্বাভাবিক। আর প্রথম সুযোগেই সকলকে চমকিয়ে দিলেন তিনি। অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ২০০ রান করেন তিনি। দ্বিতীয় ইনিংসে অবশ্য ২৩ রান করেন। এখন একগুচ্ছে রেকর্ড নিয়ে অভিষেকেই বিশ্ব ক্রিকেটের এলিট গ্রুপে নাম লিখিয়ে ফেলেছেন কনওয়ে।

বন্ধ করুন