বাংলা নিউজ > ময়দান > কাতার বিশ্বকাপে নিষিদ্ধ পার্টি, বিবাহ বহির্ভূত যৌনতায় লিপ্ত হলে ৭ বছর কারাদণ্ড
ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স

কাতার বিশ্বকাপে নিষিদ্ধ পার্টি, বিবাহ বহির্ভূত যৌনতায় লিপ্ত হলে ৭ বছর কারাদণ্ড

  • এতকাল বিশ্বকাপ ফুটবলকে ঘিরে মাঠের খেলা উপভোগের পাশাপাশি মাঠের বাইরেও উদ্দাম জীবন উদযাপন করতে পেরেছেন দেশ-বিদেশের দর্শকরা। তবে ২১ নভেম্বর থেকে শুরু হতে চলা কাতার বিশ্বকাপে এইসব বিষয় একেবারে কঠোরভাবে নিষিদ্ধ।

শুভব্রত মুখার্জি: ফিফা আয়োজিত ফুটবল বিশ্বকাপ, অলিম্পিক গেমস, কমনওয়েলথ গেমস, এশিয়ান গেমসের মতো মেগা ইভেন্ট সব সময়ই একটা মিলন উৎসবের চেহারা নেয়। যেখানে সারা বিশ্ব থেকে ফুটবলার, কোচ, কোচিং স্টাফরা ছাড়াও এসে উপস্থিত হন অগণিত সমর্থক। প্রিয় দলের রঙে নিজেদের রাঙিয়ে পোস্টার, ব্যানার, ফেস্টুনে তারা রাঙিয়ে তোলেন চারপাশকে। তৈরি হয় উৎসবের মেজাজ। সেই উৎসবের অন্যতম অঙ্গ পার্টি, নাইট লাইফ, যৌনসুখ। কিন্তু আসন্ন কাতার বিশ্বকাপ ফুটবলকে ঘিরে দর্শকদের দেখা এইসব স্বপ্ন হয়ত স্বপ্ন থেকে যাবে। কারণ কাতার প্রশাসনের তরফে স্পষ্ট নির্দেশিকা জারি করা হয়েছে যাতে বলা হয়েছে সমস্ত রকম পার্টি নিষিদ্ধ। আর বিবাহ বহির্ভূত যৌনতায় লিপ্ত হলেই ৭ বছরের সশ্রম কারাদণ্ড।

ইউরোপ-আমেরিকার ফুটবলপ্রেমীদের জন্য কার্যত দুঃসংবাদই দিল কাতার প্রশাসন। সাধারণত খেলাধুলোকে ঘিরে পার্টি ও অবাধ মেলামেশা করা ইউরোপ বা আমেরিকার ক্রীড়ামোদিদের অন্যতম বৈশিষ্ট্য। কিন্তু আসন্ন কাতার বিশ্বকাপে এই সব বিষয়ে সতর্ক থাকতে হবে দর্শকদের। এতকাল বিশ্বকাপ ফুটবলকে ঘিরে মাঠের খেলা উপভোগের পাশাপাশি মাঠের বাইরেও উদ্দাম জীবন উদযাপন করতে পেরেছেন দেশ-বিদেশের দর্শকরা। তবে ২১ নভেম্বর থেকে শুরু হতে চলা কাতার বিশ্বকাপে এইসব বিষয় একেবারে কঠোরভাবে নিষিদ্ধ।

কাতারের রাষ্ট্রীয় আইন অনুযায়ী বিশ্বকাপ দেখতে গিয়ে কেউ যদি বিবাহ-বহিভূর্ত সম্পর্কে জড়ায় তাহলে তাদের সর্বোচ্চ শাস্তি হিসেবে ৭ বছরের জেল পর্যন্ত হবে। অ্যালকোহল পার্টির ব্যাপারেও সতর্ক করা হয়েছে দেশের পুলিশের তরফে। অর্থাৎ যদি স্বামী-স্ত্রী হিসেবে কাতারে না আসেন, তাহলে আপনার জন্য শারীরিক সম্পর্ক নিষিদ্ধ। এই টুর্নামেন্টে 'ওয়ান নাইট স্ট্যান্ড' (এক রাতের যৌন সম্পর্ক, টাকার বিনিময় যৌন সম্পর্ক একদমই করা যাবে না। ধরা পড়লে আপনার কপালে যথেষ্ট দুঃখ রয়েছে। পাশাপাশি কাতারে সমকামিতাও নিষিদ্ধ। তাই বিশ্বকাপে সমকামি বা রূপান্তরকামিদের স্বাগত জানাতে নিমরাজি কাতার প্রশাসন। সমকামি বা রূপান্তর কামিদের কাছে হোটেল রুম ভাড়া দেওয়া থেকে বিরত রয়েছে কাতারের স্থানীয় হোটেলগুলো। কাতার খুব রক্ষণশীল দেশ বলে এখানে অনেক কিছুই সম্ভব নয়।

বন্ধ করুন