বাংলা নিউজ > ময়দান > দেশব্যাপী ধর্মান্তকরণ বিরোধী আইন চালুর পরিকল্পনা নেই, সাফ জানাল কেন্দ্র
ফাইল ছবি
ফাইল ছবি

দেশব্যাপী ধর্মান্তকরণ বিরোধী আইন চালুর পরিকল্পনা নেই, সাফ জানাল কেন্দ্র

  • এই বিতর্কিত ইস্যুতে বলটি রাজ্যদের কোর্টেই ঠেলে দিয়েছে কেন্দ্র

দেশজুড়ে বিভিন্ন বিজেপি শাসিত রাজ্য চালু করে ধর্মান্তকরণ বিরোধী আইন। আটোসাঁটো করা হচ্ছে ভিন্ন ধর্মে বিয়ে করার ক্ষেত্রে আইনও। কিন্তু এখনই কেন্দ্রের বিজেপি সরকার সেইরকম দেশব্যাপী আইন চালু করতে চায় না, বলে এদিন লোকসভায় জানাল কেন্দ্র। বরং এই বিতর্কিত ইস্যুতে বলটি রাজ্যদের কোর্টেই ঠেলে দিয়েছে কেন্দ্র। 

স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী জি কিষেন রেড্ডি বলেন যে আইন শৃঙ্খলা বজায় রাখার দায় রাজ্যদের। ফলে ধর্মান্তকরণ সংক্রান্ত মূল দায় রাজ্যদের। এছাড়াও বিভিন্ন এজেন্সি প্রয়োজনে ব্যবস্থা নেয় বলে জানান কিষেন রেড্ডি। পাঁচজন কংগ্রেস সাংসদ প্রশ্ন করেছিলেন যে সরকার কি মনে করে যে জোর করে ধর্ম পরিবর্তন করা হচ্ছে ভিন্ন ধর্মে বিয়ে হওয়ার ফলে ও যদি তাই হয় তাহলে আটকানোর জন্য কী পদক্ষেপ নেওয়া হচ্ছে। 

প্রসঙ্গত এখনও পর্যন্ত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ এই সংক্রান্ত আইন করেছে। একই পথ অনুসরন করতে চায় হরিয়ানা, অসম ও কর্নাটক। এই সংক্রান্ত আইনে বিয়ের আগে ধর্ম পরিবর্তন করতে গেলে বিচারপতির থেকে অনুমতি নেওয়ার ধারা যোগ করা হয়েছে। এই সংক্রান্ত আইন বাস্তবে সংখ্যালঘুদের নিপীড়ন করতে সাহায্য করছে বলে অভিযোগ করেছেন বিরোধীরা। সরব হয়েছেন মানবাধিকার কর্মীরাও। এই সংক্রান্ত আইনের সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখতে রাজি হয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু এই বিতর্কে যে কেন্দ্র জড়াতে চাইছে না, রাজ্যের এক্তিয়ারের কথা বলে সেটাই স্পষ্ট করে দিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। 

 

বন্ধ করুন