বাংলা নিউজ > ময়দান > স্মিথ রাজি থাকলেও কোচ ল্যাঙ্গার জানালেন, অজি অধিনায়কের পদে আপাতত কোনও শূন্যস্থান নেই
জাস্টিন ল্যাঙ্গার।
জাস্টিন ল্যাঙ্গার।

স্মিথ রাজি থাকলেও কোচ ল্যাঙ্গার জানালেন, অজি অধিনায়কের পদে আপাতত কোনও শূন্যস্থান নেই

  • পেইন ও ফিঞ্চের নেতৃত্ব সুরক্ষিত বলে স্পষ্ট জানিয়ে দেন অজি কোচ।

শুভব্রত মুখার্জি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন ঘটে যাওয়া 'স্যান্ডপেপার গেট' ছিল বিশ্ব ক্রিকেটের সবথেকে আলোচিত বিষয়গুলোর একটি। ব্রডকাস্টার সংস্থার ক্যামেরাতে ধরা পড়ে গিয়েছিল অজি ক্রিকেটার ব্যানক্রফটের দুষ্কর্ম। তাঁকে এই কাজে উৎসাহিত করার জন্য তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকেও নিষিদ্ধ করা হয় সবধরনের ক্রিকেট থেকে। এরপর জাতীয় দলে ফিরে এসে বেশ ভালো ফর্মে রয়েছেন স্মিথ। অ্যাসেজ-সহ একাধিক সিরিজে তাঁর ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স কুর্নিশ আদায় করে নিয়েছে গোটা বিশ্বের।

স্মিথের অবর্তমানে অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল উইকেটরক্ষক-ব্যাটসম্যান টিম পেইনের হাতে। তবে পেইনের নেতৃত্বে টেস্ট ক্রিকেটে শেষ দু-এক বছরে অজিদের সেভাবে বলার মতো পারফরম্যান্স নেই। অ্যাসেজ সিরিজ বাদ দিলে সেভাবে অধিনায়ক হিসেবে সাফল্যের মুখ দেখতে পাননি পেইন।

সম্প্রতি নিজেদের দেশের মাটিতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে লজ্জাজনক হারের সম্মুখীন হতে হয় তাদের। কার্যত 'বি' টিম নিয়ে ভারত ২-১ ফলে সিরিজ জিতে ফেরে। এরপর থেকেই বিভিন্ন মহল থেকে অধিনায়ক হিসেবে স্মিথকে ফেরানোর দাবি ওঠে। স্বয়ং স্মিথও জানান, সুযোগ পেলে অধিনায়কত্বের দায়িত্ব ঘাড়ে তুলে নিতে উনি প্রস্তুত।

এই প্রসঙ্গে বলতে গিয়ে অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন, এই মুহূর্তে টেস্টে পেইন এবং সাদা বলের ক্রিকেটে ফিঞ্চের অধিনায়কত্বে 'সুরক্ষিত' আছে। এক সাক্ষাৎকারে ল্যাঙ্গার জানান, 'সামনেই আমাদের দুটো বড় প্রতিযোগিতায় খেলতে নামতে হবে। টি-২০ বিশ্বকাপ এবং অ্যাসেজ সিরিজে লড়াইয়ে নামার আগে এইটুকু বলতে পারি, আমাদের ভবিষ্যৎ যথেষ্ট উজ্জ্বল। মিডিয়ার গুঞ্জন সত্ত্বেও বলতে পারি আমাদের জাতীয় দলে আপাতত অধিনায়কত্বের কোনও জায়গা ফাঁকা নেই।'

প্রসঙ্গত কয়েকদিন আগেই প্রাক্তন অধিনায়ক স্মিথ বলেছিলেন, 'আমি অধিনায়কত্বের বিষয়ে ভাবার অনেকটাই সময় পেয়েছি। আমি মনে করি আমি এখন এমন একটা জায়গায় দাঁড়িয়ে, যেখানে অধিনায়ক হওয়ার সুযোগ এলে আমি তা সাদরে গ্রহণ করতে প্রস্তুত।'

বন্ধ করুন