বাংলা নিউজ > ময়দান > প্রজ্ঞানন্ধার পর এবার বিশ্বনাথন আনন্দ, ফের ভারতীয় গ্র্যান্ড মাস্টারের কাছে হারলেন ম্যাগনাস কার্লসেন
বিশ্বনাথন আনন্দ ও ম্যাগনাস কার্লসেন। ছবি- টুইটার।

প্রজ্ঞানন্ধার পর এবার বিশ্বনাথন আনন্দ, ফের ভারতীয় গ্র্যান্ড মাস্টারের কাছে হারলেন ম্যাগনাস কার্লসেন

  • কার্লসেনকে হারালেও অবশ্য প্রতিযোগিতায় চতুর্থ স্থানেই শেষ করলেন বিশ্বনাথন আনন্দ।

ভারতীয়দের বিরুদ্ধে হেরেই চলেছেন বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু ম্যাগনাস কার্লসেন। কিছুদিন আগেই চেজেবেল মাস্টার্সে তাঁকে পরাজিত করেছিলে ১৬ বছরের রমেশবাবু প্রজ্ঞনন্ধা। এবার প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দের বিরুদ্ধে পরাজিত হলেন কার্লসেন।

নরওয়ে চেসের ব্লিটস ইভেন্টের সপ্তম রাউন্ডে কার্লসেনকে হারান বিশ্বনাথন আনন্দ। অবশ্য বিশ্বচ্যাম্পিয়নকে হারালেও, ১০ জনের টুর্নামেন্টে পোডিয়াম ফিনিশ করতে পারলেন না আনন্দ। ভারতীয় দাবাড়ুকে চতুর্থ হয়েই সন্তুষ্ট থাকতে হল। সেখানে অবশ্য আনন্দের আগেই রয়েছেন কার্লসেন। ৬.৫ পয়েন্ট নিয়ে জয়ী ওয়েসলে স-র পরে, এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করেন কার্লসেন। তিনে রয়েছেন নেদারল্যান্ডসের অনিশ গিরি।

আরও পড়ুন:- এ বছরে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে মাত দিলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা

কার্লসেনকে হারালেও, চতুর্থ রাউন্ডে গিরি ও নবম রাউন্ডে ম্যাক্সিম ভাশিয়ার-লাগ্রাভের বিরুদ্ধে হারটাই আনন্দের জন্য চাপের হল। আরিয়ান তিরিকে হারিয়ে তিনি ইভেন্ট শুরু করলেও দ্বিতীয় রাউন্ডে সোর বিরুদ্ধে ড্র করেন। তৃতীয় রাউন্ডে ভেসেলিন টোপালভকে হারান। তারপর তৈমুর রাদজাভের সঙ্গে ড্র করার পরেই গিরির বিরুদ্ধে হার ও হোয়াও ওয়াংয়ের বিরুদ্ধে ফের ড্র করেন। এরপর কার্লসেনকে হারালেও, শেষ দুই রাউন্ডে শাকিয়ার বিরুদ্ধে ড্র এবং ভাশিয়ার-লাগ্রাভের বিরুদ্ধে হারের ফলে পাঁচ পয়েন্ট নিয়ে ভারতীয় গ্র্যান্ডমাস্টার চারে শেষ করেন।

বন্ধ করুন